1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  • E-paper
  • English Version
  • শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৩:০৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
করোনা আপডেট :  করোনায় একদিনে ১৬৬ জনের মৃত্যু, শনাক্ত ৬৩৬৪

উন্নত চা ও দক্ষ চা চাষি তৈরি করতে চা বোর্ডের ভিন্নধর্মী উদ্যোগ

  • আপডেট টাইম : শনিবার, ১৯ জুন, ২০২১
  • ২৩ বার পঠিত

অনলাইন ডেস্ক: বাংলাদেশ চা বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন ‘এক্সটেনশন অব স্মল হোল্ডিং টি কাল্টিভেশন ইন নর্দান বাংলাদেশ’ প্রকল্পের আওতায় আজ শনিবার পঞ্চগড় জেলার বোদা উপজেলার মাড়েয়া ইউনিয়নের কাউয়াখাল গ্রামে ক্ষুদ্র চা চাষিদের নিয়ে ‘উন্নত জ্ঞান উন্নত চা’ শ্লোগানকে সামনে রেখে ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল’ এর ব্যানারে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক ‘বৈজ্ঞানিক পদ্ধতিতে চা আবাদী ব্যবস্থাপনা’ শীর্ষক দিনব্যাপী হাতেকলমে প্রশিক্ষণ কর্মশালা  অনু্ষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণ কর্মশালায় পঞ্চগড় জেলার বোদা উপজেলার মাড়েয়া ইউনিয়নের ৫৫ জন ক্ষুদ্র চা চাষি অংশগ্রহণ করেন। উক্ত কর্মশালায় রিসোর্স পার্সন হিসাবে বক্তব্য রাখেন পঞ্চগড়স্থ বাংলাদেশ চা বোর্ডের ঊর্ধবতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও নর্দান বাংলাদেশ প্রকল্পের পরিচালক ড. মোহাম্মদ শামীম আল মামুন, উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ মোঃ আমির হোসেন ও সহকারী খামার তত্ত্বাবধায়ক মোহাম্মদ ছায়েদুল হক। দিনব্যাপি কর্মশালায় বক্তাগণ চায়ের জাত নির্বাচন, চারা রোপন, প্লাকিং, টিপিং, প্রুনিং, সার প্রয়োগ, পোকামাকড় ও রোগবালাই দমন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন ও কর্মশালা শেষে ক্ষুদ্রায়তন চা বাগানে হাতেকলমে প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণে কৃষকের দোরগোড়ায় হাতের মোঠোয় সহজে সেবা পেতে চাষিদের ‘দুটি পাতা একটি কুঁড়ি’ মোবাইল অ্যাপ ব্যবহার শিখানো হয়।

কর্মশালার রিসোর্স পারসনগণ তাঁদের বক্তব্যে উত্তরাঞ্চলের চায়ের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি চায়ের গুণগতমান উন্নয়নে বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করেন। প্রশিক্ষণ শেষে মূল্যায়নের মাধ্যমে ক্ষুদ্র চা চাষিদের মধ্য থেকে সেরা প্রশিক্ষণার্থী হিসেবে মোঃ সদর আলীকে নির্বাচন করা হয় ও ক্রেস্ট প্রদান করা হয়।  যিনি পরবর্তীতে উক্ত গ্রামে ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল’ এর মাস্টার ট্রেইনার হিসেবে অন্য ক্ষুদ্র চা চাষিদের প্রশিক্ষণসহ নানাবিধ পরামর্শ প্রদান করবেন।   প্রসঙ্গতঃ গত বছরের ২০ অক্টোবর  হতে ক্ষুদ্র পর্যায়ে চা চাষিদের দোরগোড়ায় প্রশিক্ষণ সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল’ মডেলে মাঠ পর্যায়ে ইউনিয়নভিত্তিক এ ধরনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। উক্ত প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে উত্তরবঙ্গের ক্ষুদ্র পর্যায়ের চাষিরা সঠিক উপায়ে চায়ের পাতা চয়ন, সার প্রয়োগ ও পোকামাকড়-রোগাবালাই দমনে সক্ষম হবে ও তাঁদের জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে বলে আশা করেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ চা বোর্ডের ভিন্নধর্মী ছাদ ও দেয়াল বিহীন ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল কর্মসুচির  আওতায় উত্তরাঞ্চলে পাঁচ জেলায় এ পর্যন্ত ৪০টি হাতেকলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..