1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

এবার সেনাপ্রধানকে সরিয়ে দিচ্ছেন জেলেনস্কি!

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৬২ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : বেশ কিছুদিন ধরেই সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনির সঙ্গে দ্বন্দ্ব চলছে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির। সম্প্রতি এই দ্বন্দ্বে নতুন মাত্রা যোগ করেছে আরেকটি খবর। রাশিয়ার সঙ্গে যুদ্ধরত দেশটির রাজধানীর বাতাসে খবর ছড়িয়ে পড়েছে সেনাপ্রধান জালুঝনিকে সরিয়ে দিচ্ছেন জেলেনস্কি!

বুধবার (৩১ জানুয়ারি) আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, গেল সপ্তাহে ইউক্রেনের বেশ কয়েকজন আইনপ্রণেতা এবং অভ্যন্তরীণ ব্যক্তি দাবি করেছেন— জালুঝনি অত্যন্ত জনপ্রিয়। চার তারকা এই জেনারেলকে বরখাস্ত করা হয়েছে। তাকে ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের নেতৃত্ব দেওয়ার জন্য সেট করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাতে ইউক্রেনস্কা প্রাভদা একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, পেন্টাগন প্রধান লয়েড অস্টিন কিয়েভ সফর করার পর, অর্থাৎ ডিসেম্বরের প্রথম দিকে প্রেসিডেন্ট জেলেনস্কি তাকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেন।

তবে সোমবার (২৯ জানুয়ারি) ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ বিষয়টিকে উড়িয়ে দেন। তিনি বলেছেন, ‘এটি সত্য নয়’। যদিও প্রতিরক্ষা মন্ত্রণালয় সেনাপ্রধান জালুঝনির আধিপত্য রাখে না। তবে কমান্ডার-ইন-চিফ জেলেনস্কির কাছে ‘সুপারিশ’ জমা দিতে পারেন।

সোমবার জেলেনস্কির মুখপাত্র সের্হি নিকিফোরভ এক টেলিভিশনে বলেছেন, কথা বলার কিছু নেই। কোনো বরখাস্ত হয়নি। আমার যোগ করার কিছু নেই।

কিয়েভভিত্তিক বিশ্লেষক ভলোদিমির ফেসেনকো আল জাজিরাকে বলেছেন, জালুঝনিকে স্বেচ্ছায় অন্য চাকরিতে স্যুইচ করার জন্য বোঝানোর চেষ্টা করা হয়েছিল। প্রচেষ্টাটি খুব সফল হয়নি, তাই বিষয়টি স্থগিত করা হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার (২৯ জানুয়ারি) এক বৈঠকে সেনাপ্রধান জালুঝনিকে প্রেসিডেন্ট জেলেনস্কি জানান, তিনি তাকে সেনাপ্রধানের দায়িত্ব থেকে সরিয়ে দেবেন। ওই সময় জেনারেল জালুঝনিকে অন্য জায়গায় পদ দেওয়ার প্রস্তাব দেন জেলেনস্কি। কিন্তু তিনি সেটি প্রত্যাখ্যান করেন।

ইউক্রেনের সেনাপ্রধান ও প্রেসিডেন্টের মধ্যে বেশ কয়েকবার বিভিন্ন বিষয় নিয়ে মতানৈক্য দেখা দিয়েছিল।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..