1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

আজ ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন

  • আপডেট টাইম : শুক্রবার, ২ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৭০ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : আজ শুক্রবার ( ২ ফেব্রুয়ারি) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৈঠকে বসবে তৃতীয় ইইউ ইন্দো-প্যাসিফিক মিনিস্টারিয়াল ফোরাম। এতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বহুপক্ষীয় এই ফোরামের উদ্বোধনী, প্লেনারি সেশন এবং একটি গোলটেবিল বৈঠকে অংশ নেবেন।

এই বৈঠকে ড. হাছান মাহমুদ অর্থনীতির পাশাপাশি বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

১ থেকে ৪ ফেব্রুয়ারির এই সফরে লুক্সেমবার্গ সফরেও যাবেন ড. হাছান মাহমুদ। দেশটির উপপ্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

আজকের বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিবিষয়ক উচ্চ পর্যায়ের প্রতিনিধি এবং ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেপ বোরেল এই ফোরামের সভাপতিত্ব করবেন।
ড. হাছান মাহমুদ জোসেপ বোরেল এবং সংকট ব্যবস্থাপনাবিষয়ক ইউরোপীয় কমিশনার জেনাজ লেনারসিকের সঙ্গে বৈঠক করবেন। এছাড়াও বেলজিয়াম, অস্ট্রিয়া, লিথুয়ানিয়া, চেক রিপাবলিক, হাঙ্গেরি, নেদারল্যান্ডস, পর্তুগাল, ভিয়েতনাম ও সুইডেনের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে পররাষ্ট্রমন্ত্রীর।

ব্রাসেলস ইন্দো-প্যাসিফিক মন্ত্রী পর্যায়ের ফোরামটি ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্যারিসে এবং ২০২৩ সালের মে মাসে স্টকহোমে অনুষ্ঠিত পূর্ববর্তী দুটি ফোরামের সাফল্যের উপর ভিত্তি করে আয়োজন করা হয়েছে।
নতুন সরকারের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর ড. হাছান মাহমুদের এটি দ্বিতীয় বিদেশ সফর এবং প্রথম ইউরোপ যাত্রা। প্রথম সফরে তিনি উগান্ডা গিয়েছিলেন জোটনিরপেক্ষ (ন্যাম) সম্মেলনে যোগ দিতে। রোববার সন্ধ্যায় তিনি ব্রাসেলস থেকে ফিরবেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..