1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২১ জুলাই ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইন্দোনেশিয়ায় জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ চলছে

  • আপডেট টাইম : বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৮৭ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :ইন্দোনেশিয়ায় জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৮টায় শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত।

প্রায় ২৮ কোটি মানুষের দেশটিতে ভোটার ২০ কোটির বেশি। প্রায় ১৭ হাজার দ্বীপের দেশটিতে টাইমজোন তিনটি। তাই ভোটগ্রহণ ও শেষ একেক রাজ্য বা অঞ্চলে একেক সময়ে হবে।

আজকের ভোটে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির প্রত্যেক ভোটার প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট এবং আইনসভার সদস্য নির্বাচনের জন্য তিনটি করে ভোট দেবেন।

এবার গেরিন্দ্র পার্টির প্রাবোবো সুবিয়ান্তো প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। সাবেক এই জেনারেলের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগ আছে।

১৯৯০-এর দশকে সেনাবাহিনী প্রধান থাকাকালে দমনপীড়নের নেতৃত্ব দিয়েছিলেন সুবিয়ান্তো। তখন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া তাকে নিষেধাজ্ঞা দিয়েছিল। তাই সাবেক এই জেনারেল নির্বাচিত হলে মোটামুটি গণতান্ত্রিকভাবে শাসিত দেশটির ফের কর্তৃত্ববাদী শাসনের যুগে ফিরে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

সুবিয়ান্তোর রানিংমেট বা ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জোকো উইডোডোর ছেলে জিবরান রাকাবুমিং রাকা।

সুবিয়ান্তোর প্রতিদ্বন্দ্বী রয়েছেন গাঞ্জার প্রাণভো ও আনিস বাসওয়েডান। প্রাণভো ও বর্তমান প্রেসিডেন্ট উইডোডো একই পার্টির সদস্য। তাদের পার্টি ইন্দোনেশিয়ান ডেমোক্র্যাটিক পার্টি অব স্ট্রাগল।

অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী বাসওয়েডান রাজধানী জাকার্তার গভর্নর ছিলেন। প্রাণভো ও বাসওয়েডানের যথেষ্ট জনসমর্থন থাকলেও তা সুবিয়ান্তোকে হারানোর মতো যথেষ্ট নয়।

ভোটগ্রহণ শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে বেসরকারি ফল আসতে শুরু করবে। কোনো প্রার্থী একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে জুনে দেশটিতে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচন হবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..