1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৫:০৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

কিংবদন্তি প্রোটিয়া ক্রিকেটার মাইক প্রোক্টর আর নেই

  • আপডেট টাইম : রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৭৭ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার মাইক প্রোক্টর। খেলুড়ে জীবন শেষ করার পর তিনি কোচ ও আম্পায়ারের ভূমিকায়ও কাজ করেছিলেন।

স্ত্রী ও দুই কন্যা সন্তান রেখে গেছেন প্রোক্টর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। ১৯৪৬ সালের ১৫ সেপ্টেম্বর ডারবানে জন্মগ্রহণ করেন তিনি।

হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন প্রোক্টর। অস্ত্রোপচারে জটিলতা দেখা দেওয়ার পর থেকেই শারীরিক অবস্থার অবনতি হতে থাকে তার। এ অবস্থায়ই শনিবার (১৭ ফেব্রুয়ারি) মৃত্যুবরণ করেন তিনি।

দেশের হয়ে মাত্র ৭টি টেস্ট খেলেছিলেন প্রোক্টর। ৭ টেস্ট খেলে হারের মুখ দেখতে হয়নি তাকে। ৬টি জয়ের বিপরীতে একটি টেস্টে ড্র করে প্রোটিয়ারা। এরপর বর্ণবাদ ইস্যুতে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট থেকে নির্বাসিত হলে দীর্ঘায়িত হয়নি তার ক্যারিয়ার। নব্বইয়ের দশকে আবার যখন দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে, তখন কোচের ভূমিকায় প্রোক্টর।

প্রোক্টরের অধীনেই দক্ষিণ আফ্রিকা ১৯৯২ সালের বিশ্বকাপে খেলে। সেবার সেমিফাইনাল পর্যন্ত উঠে তারা। ২০০২ থেকে ২০০৮ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার অন্যতম ম্যাচ রেফারি ছিলেন প্রোটিয়া তারকা। শুধু ক্রিকেটার, কোচ এবং ম্যাচ রেফারি হিসেবেই নয়, দক্ষিণ আফ্রিকার নির্বাচক কমিটির আহ্বায়ক হিসেবেও কাজ করেন তিনি।

আরও পড়ুন: রঞ্জিতে খেলতে অনীহা ক্রিকেটারদের, চিঠি দিয়ে শাসালেন জয় শাহ

আন্তর্জাতিক ক্যারিয়ার খুব বেশি দীর্ঘ না হলেও প্রথম শ্রেণির ক্রিকেটে প্রোক্টরের উজ্জ্বল নাম। ৪০১ ম্যাচে ২১ হাজার ৯৩৬ রান করেন তিনি। ৪৮টি সেঞ্চুরি ও ১০৯টি হাফসেঞ্চুরি রয়েছে তার নামের পাশে। প্রথম শ্রেণির ক্রিকেটে প্রোক্টর উইকেট নিয়েছেন ১ হাজার ৪১৭টি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..