1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২১ জুলাই ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

৯৬তম অস্কারে কার হাতে উঠল কোন পুরস্কার

  • আপডেট টাইম : সোমবার, ১১ মার্চ, ২০২৪
  • ৩৪ বার পঠিত

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে সোমবার (১০ মার্চ) অনুষ্ঠিত হয়ে গেল ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস এর আসর। এই বছর ক্রিস্টোফার নোলানের বায়োপিক ড্রামা ‘ওপেনহাইমার’ একাধিক অস্কার জেতার দৌড়ে এগিয়ে ছিল। অস্কারের এই রমরমা আসর যেন ওপেনহাইমারকে রাঙ্গিয়ে তুলবে বলেই সাজানো হয়েছিল। ২০২৪ সালের এবারের অস্কারের হাত ধরেই সাতটি অস্কার ঝুলিতে তুললো ‘ওপেনহাইমার।বিভিন্ন ক্যাটাগরিতে কারা কারা জিতলো এবারের অস্কার?

অস্কার ২০২৪: সেরা পরিচালক: সেরা ছবি, সেরা পরিচালকসহ মোট ১৩টি মনোনয়ন নিয়ে এগিয়ে ছিল সিলিয়ান মারফির পরিচালিত ওপেনহেইমার। ছবিটির সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন ক্রিস্টোফার নোলান। আটবার মনোনয়ন পাওয়ার পর অবশেষে অস্কার পেলেন তিনি। ‘ওপেনহাইমার’ ছবিটির সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন তিনি।  মনোনয়ন পাওয়া অন্যান্য ছবির মধ্যে ছিল ‘বার্বি’, ‘পুওর থিংস’ ও ‘কিলার অব দ্য ফ্লাওয়ার মুন’।

অস্কার ২০২৪: সেরা অভিনেতা: অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে একই সিনেমা থেকে সেরা অভিনেতা বিভাগে অস্কার পেলেন মার্কিন অভিনেতা কিলিয়ান মারফি। ‘ওপেনহাইমার’ ছবিতে জে রবার্ট ওপেনহাইমারের চরিত্রে অভিনয়ের জন্য এই পুরস্কার পান তিনি। অস্কারে এটি মারফির প্রথম মনোনয়ন এবং তার প্রথম জয়। ওপেনহাইমারের অরিজিনাল স্কোরের জন্য দ্বিতীয়বারের মতো অস্কার জিতলেন লুডভিগ গোরানসন। ব্ল্যাক প্যান্থারের পর এটি তার দ্বিতীয় জয়।

অস্কার ২০২৪: সেরা অভিনেত্রী: ‘পুওর থিংস’ ছবির জন্য সেরা অভিনেত্রীর অস্কার পেয়েছেন এমা স্টোন।তিনি বেলা বক্সটার চরিত্রে অভিনয় করেছেন। এর আগে ২০১৭ সালে লা লা ল্যান্ডের জন্য অস্কার পান তিনি।

অস্কার ২০২৪: ইন মেমোরিয়ম: সোমবার অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস (এএমপিএএস) ৯৬তম অস্কার অনুষ্ঠানে ভারতীয় শিল্প নির্দেশক এবং প্রযোজনা ডিজাইনার নীতিন চন্দ্রকান্ত দেশাইকে শ্রদ্ধা জানায়। দেশাই চারবার শ্রেষ্ঠ শিল্প নির্দেশনার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন।

অস্কার ২০২৪: সেরা অরিজিনাল স্কোর: ওপেনহাইমারের অরিজিনাল স্কোরের জন্য দ্বিতীয়বারের মতো অস্কার জিতলেন লুডভিগ গোরানসন। ব্ল্যাক প্যান্থারের পর এটি তার দ্বিতীয় জয়।

অস্কার ২০২৪: সেরা গান:  সেরা গানের জন্য দ্বিতীয় অস্কার পেলেন বিলি ইলিশ ও ফিনিয়াস। তারা এটি বার্বির গান হোয়াট ওয়াজ আই মেড ফরের জন্য জিতল। বিলি বলেন, এই গান, এই সিনেমার জন্য আমি কৃতজ্ঞ।

অস্কার ২০২৪: সেরা লাইভ অ্যাকশন শর্ট: সেরা লাইভ অ্যাকশন শর্টের অস্কার জিতেছেন ওয়েস অ্যান্ডারসনের ‘দ্য ওয়ান্ডারফুল স্টোরি অব হেনরি সুগার’।

অস্কার ২০২৪: সেরা ডকুমেন্টারি ফিচার: এই বিভাগে অস্কার পেল ‘টুয়েন্টি ডেজ ইন মারিউপল’। এটি ইউক্রেনের প্রথম অস্কার। চলচ্চিত্রটিতে, মারিউপোল শহরে আটকে পড়া ইউক্রেনিয়ান সাংবাদিকদের একটি এপি দল রাশিয়ান আগ্রাসনের অত্যাচারের নথিতে তাদের কাজ চালিয়ে যাওয়ার জন্য লড়াই করে। একমাত্র আন্তর্জাতিক রিপোর্টার হিসাবে যারা শহরে থেকে যায়, তারা যুদ্ধের চিত্র তুলে ধরে, যেখানে দেখা যায়: মৃত শিশু, গণকবর, মাতৃসদনের বোমাবাজি, আরও অনেক কিছু।

 অস্কার ২০২৪: সেরা ডকুমেন্টারি শর্ট: ‘দ্য লাস্ট রিপেয়ার শর্ট’ জিতে নিয়েছে সেরা ডকুমেন্টারি শর্টের অস্কার। ছবির বিষয়বস্তু হল, ১৯৫৯ সাল থেকে, লস অ্যাঞ্জেলেস মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকটি শহরের মধ্যে একটি যা তার পাবলিক স্কুলের শিক্ষার্থীদের জন্য কোন খরচ ছাড়াই বাদ্যযন্ত্র সরবরাহ ও ঠিক করে। এই যন্ত্রগুলো, যার সংখ্যা প্রায় আশি হাজার, লস অ্যাঞ্জেলেসের শহরের কেন্দ্রস্থলের গুদামে মুষ্টিমেয় কারিগরদের দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। চলচ্চিত্রটি তাদের মধ্যে চারজনকে তুলে ধরে, প্রত্যেকে একটি অর্কেস্ট্রা বিভাগে বিশেষজ্ঞ, সেইসাথে ছাত্র যাদের জীবন মেরামতের দোকানের কাজের দ্বারা সমৃদ্ধ হয়েছে।

 অস্কার ২০২৪: সেরা ফিল্ম এডিটিং: ‘ওপেনহাইমার’ ছবির জন্য সেরা সম্পাদনার পুরস্কার পেয়েছেন জেনিফার ল্যাম। তাঁর কথায়, ‘প্রথম যখন স্ক্রিপ্টটা পড়েছিলাম, তখন ছিঁড়ে ফেলেছিলাম। যখন আপনি এমন একটি মুভিতে কাজ করেন যার স্ক্রিপ্ট খুব নিখুঁতভাবে পরিকল্পনা করা হয়, এবং তারপরে আপনাকে এটি সম্পাদনা করতে হবে। আমি চেয়েছিলাম, যখন আমি প্রথম স্ক্রিপ্টটি পড়েছিলাম, তখন দর্শক হিসাবে ছবিটা দেখে আমি কী অনুভব করতে পারি, তা অনুভব করতে। আর সেটা করা সত্যিই কঠিন’

 অস্কার ২০২৪: সেরা ভিজ্যুয়াল এফেক্টস: সেরা ভিজ্যুয়াল এফেক্টস পুরস্কার জিতেছে গডজিলা মাইনাস ওয়ান। চলচ্চিত্রটির ভিজ্যুয়াল এফেক্ট শটগুলির সমস্ত ৬১০টি ইয়ামাজাকির তত্ত্বাবধানে এবং কিয়োকো শিবুয়ার পরিচালনায় শিরোগুমির চোফু স্টুডিওতে ৩৫ জন শিল্পীর একটি ক্রু দ্বারা পরিচালিত হয়েছিল।

অস্কার ২০২৪: সেরা আন্তর্জাতিক ফিচার: ‘জোন অফ ইন্টারেস্ট’ পেয়েছে সেরা আন্তর্জাতিক ফিচার। এই ক্যাটেগরিতে এটি ইউকে-র তৃতীয় জয়। জোন অব ইন্টারেস্ট’ও মনোনীত হয়েছে সেরা ছবির ক্যাটাগরিতেও।অস্কারের মঞ্চে সেরা কস্টিউম ডিজাইনের পুরস্কার দিতে একেবারে নগ্ন হয়ে উঠে এলেন জন সিনা। জিমি কিমেল তার এই কাণ্ড দেখে মন্তব্যও করেন।

অস্কার ২০২৪: সেরা কস্টিউম ডিজাইন:  সেরা কস্টিউম ডিজাইনের পুরস্কার পেয়েছে ‘পুঅর থিংস’, এখনও অবধি তাঁদের অস্কারের সংখ্যা ৩। ডিজাইনার হলি ওয়াডিংটন

অস্কার ২০২৪: সেরা প্রোডাকশন ডিজাইন: পুওর থিংস আরেকটি জয় পেল। সেরা প্রোডাকশন ডিজাইনের পুরস্কার জিতেছে এই ছবি। পরিচালক ইয়র্গোস ল্যানথিমোস প্রোডাকশন ডিজাইন টিমকে একটি অসাধারণ পৃথিবী তৈরি করতে বলেছিলেন যা মাইকেল পাওয়েল এবং এমেরিক প্রেসবার্গারের ব্ল্যাক নার্সিসাসের পুরানো স্কুল শৈলীর একটি থ্রোব্যাক ছিল

অস্কার ২০২৪: সেরা মেকআপ ও হেয়ারস্টাইলিং:সেরা মেকআপ ও হেয়ারস্টাইলের পুরস্কার পেয়েছে ‘পুওর থিংস’। ‘পুওর থিংস’-এর চিফ হেয়ার অ্যান্ড মেকআপ আর্টিস্ট নাদিয়া স্টেসি

অস্কার ২০২৪: সেরা মৌলিক চিত্রনাট্য: ‘অ্যানাটমি অফ আ ফল’ পেয়েছে সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কার। পরিচালক-লেখক জাস্টিন ট্রাইট পুরস্কার গ্রহণ করার সময় বলেন, এই বছরটা বেশ উন্মাদনাপূর্ণ ছিল।

অস্কার ২০২৪: সেরা অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লে:
সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্যের পুরস্কার পেয়েছে ‘আমেরিকান ফিকশন’। চলচ্চিত্রটি একজন হতাশ ঔপন্যাসিককে নিয়ে, যিনি ব্ল্যাক বিনোদন থেকে লাভ করা প্রতিষ্ঠান থেকে বিরক্ত হয়ে পড়েছেন, যা ক্লান্ত এবং আক্রমণাত্মক ট্রপের উপর নির্ভর করে। তার বক্তব্য প্রমাণ করার জন্য, তিনি একটি কলমের নাম ব্যবহার করে নিজের একটি অদ্ভুত কালো বই লেখেন, একটি বই যা তাকে ভণ্ডামি এবং পাগলামির হৃদয়ে চালিত করে যা সে ঘৃণা করে বলে দাবি করে।

অস্কার ২০২৪: সেরা অ্যানিমেটেড ফিচার: ‘দ্য বয় অ্যান্ড দ্য হেরন’ পেয়েছে সেরা অ্যানিমেটেড ফিচার। ছবিটি হায়াও মিয়াজাকির সর্বশেষ ছবি। অস্কার নিতে হাজির হয়নি এই ছবির টিম।

অস্কার ২০২৪: সেরা অ্যানিমেটেড শর্ট:‘ওয়ার ইজ ওভার’ সেরা অ্যানিমেটেড শর্ট। এটি জন এবং ইয়োকোর সঙ্গীত দ্বারা অনুপ্রাণিত এবং শন লেনন এবং ডেভ মুলিন্সের একটি যুদ্ধ-বিরোধী গল্প যা জন এবং ইয়োকোর যুদ্ধ-বিরোধী ছুটির গান ‘হ্যাপি জিমাস (ওয়ার ইজ ওভার)’ বৈশিষ্ট্যযুক্ত।

অস্কার ২০২৪: সেরা পার্শ্ব অভিনেত্রী: ‘দ্য হোল্ডওভার্স’-এর জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন দা’ভাইন জয় ব়্যান্ডলফ। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, ‘ঈশ্বর অনেক ভালো’। অ্যানাটমি অফ অ্যা ফল-এর তারকা মেসিকে অস্কারের মঞ্চে দেখা গেল। এই চলচ্চিত্রে অভিনয়ের পর মেসি বিশ্বব্যাপী জনপ্রিয়তা অর্জন করেন।এবারের শীর্ষস্থানীয় প্রেজেন্টারের তালিকায় রয়েছে জেমি লি কার্টিস, জন মুলানে, ড্যোয়েন জনসন, ক্রিস হেমসওয়ার্থ, জেনিফার লরেন্স, আল পাচিনো প্রমুখ তারকারা। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত এই অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস-এ অনুষ্ঠানের সঞ্চালনা করেছেন কমেডিয়ান ও টক শো সঞ্চালক জিমি কিমেল।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..