1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৪:০০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বড়লেখায় এসএসসিতে বুদ্ধি প্রতিবন্ধী মাহফুজের সাফল্য

  • আপডেট টাইম : সোমবার, ১৩ মে, ২০২৪
  • ১৭৬ বার পঠিত

বড়লেখা প্রতিনিধি::বড়লেখা উপজেলার গাংকুল গ্রামের বুদ্ধি প্রতিবন্ধী সৈয়দ মাহফুজ আলী এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ-৩.৮২ পেয়ে পাশ করে সবাইকে অবাক করে দিয়েছে। সে গাংকুল পঞ্চগ্রাম আদর্শ উচ্চ বিদ্যালয়ে প্লে শ্রেণি থেকেই পড়াশুনা করে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। জন্মগতভাবে মাহফুজ হাবাগোবা টাইপের, কম স্মৃতি শক্তি সম্পন্ন ও কথাবার্তা অস্পষ্ট হওয়ায় তার পড়াশুনা নিয়ে বাবা সরকারি কর্মকর্তা সৈয়দ মুহিত আলী ও মা শামছুন নাহার ইয়াছমিনের চিন্তার শেষ ছিল না। এসএসসি পরীক্ষার কিছুদিন আগে মায়ের মৃত্যুতে সে আরো অস্বাভাবিক হয়ে উঠে। একমাত্র পুত্রের আসন্ন এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ নিয়ে দুশ্চিন্তায় ছিলেন বাবা ও স্কুলের শিক্ষকরা। অবশেষে পরীক্ষায় অংশগ্রহণ করে ভালো ফলাফল করায় তার বাবা ও স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের মাঝে আনন্দের বন্যা বইছে।

গাংকুল পঞ্চগ্রাম আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফ হায়দার জানান, প্লে শ্রেণি থেকেই মাহফুজ তার স্কুলের ছাত্র। তার মধ্যে কোনো বোধশক্তি ও স্মৃতি শক্তি নেই বললেই চলে। ক্লাসে যে স্যার পড়াচ্ছেন তাও বুঝতে পারতো না। সে কিছুই বুঝতো না। তিনি ও অন্য শিক্ষকরা অত্যন্ত যতœ সহকারে তাকে কিছু শেখানোর চেষ্টা করতেন। মাহফুজ বুদ্ধি প্রতিবন্ধী নিশ্চিত হওয়ার পর সমাজসেবা অধিদপ্তর থেকে একটি প্রতিবন্ধী সনদ সংগ্রহ করে শিক্ষাবোর্ড থেকে প্রতিবন্ধী শিক্ষার্থীর কোটায় তাকে এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করিয়েছেন। অটিজমের উপর তার (প্রধান শিক্ষক) প্রশিক্ষণ ছিল। আর এই প্রশিক্ষণলব্দ অভিজ্ঞতার আলোকে বুদ্ধি প্রতিবন্ধী সৈয়দ মাহফুজ আলীকে তিনি পাঠদান করেছেন। প্রধান শিক্ষক আশরাফ হায়দার আরো জানান, যে কোন প্রতিবন্ধী শিক্ষার্থীকে দশম শ্রেণি পর্যন্ত নিয়ে আসতে পারলে তাকে দিয়ে এসএসসি পরীক্ষা দেওয়ানো কঠিন কোনো কাজ নয়। শিক্ষাবোর্ড প্রতিবন্ধী পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে। এসএসসি পরীক্ষায় ভালো ফলাফলের ব্যাপারে সৈয়দ মাহফুজ আলীর কাছে জানতে চাইলে, সে কোনো উত্তর না দিয়ে শুধু হাসতে থাকে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..