1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০২:১৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

পর্দা উঠলো কান উৎসবের

  • আপডেট টাইম : বুধবার, ১৫ মে, ২০২৪
  • ১৯ বার পঠিত

ডেস্ক রিপোর্ট ::পর্দা উঠেছে বিশ্বের অন্যতম বড় চলচ্চিত্র উৎসব ‘কান উৎসব ২০২৪’-এর ৭৭তম আসরের। ফ্রান্সের পালে দ্য ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে জমকালো আয়োজনে বসেছে এই আসর। উদ্বোধনী আয়োজন ঘিরে আগে থেকেই তোড়জোড় শুরু হয়, এরপর গতকাল স্থানীয় সময় সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলে উদ্বোধনী আয়োজন। এই আসরের উদ্বোধন করেন তিনবার অস্কারজয়ী আমেরিকান অভিনেত্রী মেরিল স্ট্রিপ। এই আসরে উদ্বোধনী থেকে শুরু করে সমাপনী আয়োজন উপস্থাপনা করবেন ফরাসি অভিনেত্রী কামিল কতিঁ।

প্রতিযোগিতায় ৫৭ ছবি
গত ১১ এপ্রিল এবারের অফিশিয়াল সিলেকশন ঘোষণা করা হয়েছিল। তাতে জানানো হয়েছিল মূল প্রতিযোগিতায় ঠাঁই পেয়েছে ২২টি, আঁ সার্তে রিগায় ১৫টি, প্রতিযোগিতার বাইরে পাঁচটি, মিডনাইট স্ক্রিনিংসে চারটি, কান প্রিমিয়ারে ছয়টি এবং স্পেশাল স্ক্রিনিংসে স্থান পেয়েছে পাঁচটি চলচ্চিত্র।

এই আসরে ৩০ বছর পর কোনো ভারতীয় ছবি লড়বে স্বর্ণপামের জন্য। ১৯৯৪ সালে সর্বশেষ ভারতের শাজি এন করুণের ‘সোয়াহাম’ ঠাঁই পেয়েছিল মূল প্রতিযোগিতায়। নবীন নারী পরিচালক পায়েল কাপাডিয়া তার প্রথম পূর্ণদৈর্ঘ্য ছবি ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ নিয়ে লড়বেন বিশ্ব চলচ্চিত্রের নামি সব নির্মাতার সঙ্গে। তালিকায় আছেন ফ্রান্সিস ফোর্ড কপোলা, ইয়োর্গোস লানতিমোস, পাওলো সরেন্তিনো, ডেভিড ক্রোনেনবার্গ, পল শ্রেডার, স্বর্ণপামজয়ী জ্যাক অদিয়াঁর। এছাড়াও মূল প্রতিযোগিতায় থাকছে রাশিয়ার একটি ছবি। এশিয়ার আরেক প্রভাবশালী দেশ চীনের ছবিও আছে লড়াইয়ে জিয়া জ্যাং-কির ‘কট বাই দ্য টাইডস’।

কানে বাংলাদেশ
এবার কান চলচ্চিত্র উৎসবের সমান্তরাল বিভাগ ‘ক্রিটিকস উইক’-এর ৬৩তম আসরে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে ফিলিপাইনের আরভিন বেলারমিনোর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘র‌্যাডিক্যালস’। এটির সহ-প্রযোজক বাংলাদেশের দুই নির্মাতা আদনান আল রাজীব ও তানভীর হোসেন। কান সৈকতে দেখা যাবে তাদেরও।

গত কয়েক বছরে বাংলাদেশ থেকে অনেকেই কানের ফিল্মবাজার ‘মার্শে দ্যু ফিল্ম’-এ নিজেদের প্রজেক্ট নিয়ে হাজির হলেও এবার সে রকম কোনো খবর এখনো পাওয়া যায়নি।

৯ বিচারকের ৫ জনই নারী
এই আসরে বিচারকদের প্রধান হিসেবে থাকছেন ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগ। মূল প্রতিযোগিতার বিচারক ৯ জন। তাদের মধ্যে নারীই সংখ্যাগরিষ্ঠ।

গ্রেটা গারউইগ তো আছেনই, তার সঙ্গে আরও আছেন আমেরিকান অভিনেত্রী লিলি গ্লাডস্টোন, ফরাসি অভিনেত্রী ইভা গ্রিন, লেবানিজ পরিচালক ও চিত্রনাট্যকার নাদিন লাবাকি এবং তুর্কি চিত্রনাট্যকার ও আলোকচিত্রী এব্রু জেলান। পুরুষ বিচারকরা হলেন স্বর্ণপামজয়ী জাপানি হিরোকাজু কোরি-এদা, ইতালিয়ান অভিনেতা পিয়ারফ্রান্সেসকো ফাভিনো, স্প্যানিশ পরিচালক ও চিত্রনাট্যকার হুয়ান আন্তোনিও বায়োনা এবং ফরাসি অভিনেতা-প্রযোজক ওমর সি।

সম্মানসূচক স্বর্ণপাম
২০১৫ সাল থেকে দেওয়া হচ্ছে সম্মানসূচক স্বর্ণপাম। আসরের সমাপনী দিনে (২৫ মে) এটি পাবেন কিংবদন্তি আমেরিকান পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক জর্জ লুকাস। ‘স্টার ওয়ারস’ ও ‘ইন্ডিয়ানা জোন্স’-এর মতো ফ্রাঞ্চাইজি জর্জ লুকাসেরই মস্তিষ্কপ্রসূত। ১৯৭১ সালে কানের ডিরেক্টরস ফোর্টনাইটে প্রদর্শিত হয় তার প্রথম চলচ্চিত্র ‘টিএইচএক্স ১১৩৮’। জর্জ লুকাসের পাশাপাশি জাপানের স্টুডিও গিবলিকেও দেওয়া হবে সম্মানসূচক স্বর্ণপাম। এবারই প্রথম কোনো প্রতিষ্ঠান পাচ্ছে এই সম্মাননা।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..