1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৬:০২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়া কি উপকারী ?

  • আপডেট টাইম : সোমবার, ২৭ মে, ২০২৪
  • ৪৯ বার পঠিত

ডেস্ক রিপোর্ট ::দেশজুড়ে তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় রিমাল। এই আবহাওয়ায় অনেকেই বাড়িতে আছেন। ঘরে বসে থাকলেও খাবার তো খেতেই হবে। আর বৃষ্টির সঙ্গে যোগসূত্র আছে খিচুড়ির। বৃষ্টি এলেই অনেক বাড়িতে খাবার টেবিলে ধোঁয়া ওঠা গরম খিচুড়ির সঙ্গে ডিম ভাজা, বেগুন ভাজা আর আচারের দেখা মিলে। বৃষ্টির দিনে খিচুড়ি স্বাস্থ্যের জন্য কতটুকু উপকারী, তা জানেন কি? খিচুড়ির পুষ্টিগুণ নিয়ে কথা বলেছেন পুষ্টিবিদ সুমাইয়া রফিক।

খিচুড়ির পুষ্টি

খিচুড়ি তৈরি করা হয় ডাল ও চাল দিয়ে। ডালে রয়েছে প্রচুর পরিমাণে খাদ্য আঁশ, ভিটামিন ‘সি’, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম ও ১০টি অত্যাবশ্যকীয় অ্যামাইনো অ্যাসিড। মাঝারি ধরনের এক প্লেট খিচুড়ি থেকে প্রায় ২৭২ ক্যালোরি শক্তি পাওয়া যায়। খিচুড়ির সঙ্গে সামান্য ঘি ও কয়েক ধরনের সবজি মিশিয়ে দিলেই পরিপূর্ণ ব্যালান্সড খাবার হবে। সেইসঙ্গে হজমেও হবে সহায়ক। বৃষ্টির দিনে তাই সবজি খিচুড়ি হতে পারে আদর্শ খাবার।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

খিচুড়ি সঙ্গে বাড়তি কিছু না খেলেও চলে। কারণ, খিচুড়িতে শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানের অনেকটাই পাওয়া যায়। এটি শরীরকে শীতল রাখার পাশাপাশি শরীর থেকে টক্সিন দূর করতেও কাজ করে। পরিপাক প্রক্রিয়াকে উন্নত করে এবং বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা। তবে বাইরে থেকে কিনে না খেয়ে বাড়িতে তৈরি খিচুড়ি খান। এতে সুস্বাস্থ্য বজায় থাকবে।

গ্লুটেনমুক্ত

অনেকে আছেন যারা গ্লুটেনমুক্ত খাবার খেতে বেশি পছন্দ করেন, অনেকের আবার চিকিৎসকের নিষেধ থাকার কারণে গ্লুটেনযুক্ত খাবার খেতে পারেন না। এ ধরনের পরিস্থিতিতে আপনাকে খাবারের তালিকায় রাখতে হবে খিচুড়ি। এটি আপনার শরীরের নানা ঘাটতি মিটিয়ে সুস্থ থাকতে সাহায্য করবে।

রোগীর পথ্য হিসেবে

অসুস্থ হলে অনেকেই খিচুড়ি খায়। বিশেষ করে ডায়রিয়া, বমি, জন্ডিস, জ্বর ইত্যাদির সময় পাতলা খিচুড়ি খেলে শারীরিক দুর্বলতা কাটে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং শরীরের পুষ্টি চাহিদা পূরণ হয়। এই সব কারণে রোগীর পথ্য হিসেবে খিচুড়ি জনপ্রিয়।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..