1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০২:৪২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

খালি পেটে পাকা পেঁপে খাওয়ার উপকারিতা

  • আপডেট টাইম : সোমবার, ২৭ মে, ২০২৪
  • ৪৩ বার পঠিত

ডেস্ক রিপোর্ট ::সারাবছরই পাওয়া যায় এমন ফলের মধ্যে অন্যতম ফল পাকা পেঁপে। এ ফল অনেকেই খেতে পছন্দ করেন আবার অনেকেই খেতে চান না। তবে আপনি কি জানেন, এ ফলটি খালি পেটে খেলে কী হয়?

পুষ্টিবিদদের মতে, পেঁপের মধ্যে রয়েছে ভিটামিন, খনিজের প্রাকৃতিক উৎস, বিটা ক্যারোটিন, ভিটামিন সি, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন ই, ক্যারোটিনয়েড, ফাইবার, পটাশিয়াম ইত্যাদি।

নিয়মিত পেঁপে খাওয়ার অভ্যাসে রয়েছে বেশকিছু স্বাস্থ্য উপকারিতা।

তবে খালিপেটে পাকা পেঁপে খেলে আরও বেশি উপকার মেলে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদন থেকে জানা যায়, খালি পেটে পেঁপে খাওয়ার অনেক সুবিধা রয়েছে। যেমন-

১। অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর: ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর পাকা পেঁপে ক্যানসারের মতো দুরারোগ্য ব্যাধি প্রতিরোধ করে। এছাড়াও পেঁপেতে থাকা ক্যারোটিনয়েড, ভিটামিন সি এবং ই ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২। হজমে সহায়ক: পাকা পেঁপে মুখের রুচি ফেরায়। সেই সঙ্গে ক্ষুধাও বাড়ায় এবং পেট পরিষ্কার রাখে। পেট পরিষ্কার থাকলে গ্যাসের সমস্যাও নিয়ন্ত্রণে থাকে। শুধু তাই নয়, যাদের পাইলসের সমস্যা রয়েছে, চিকিৎসকরা তাদের পেঁপে খাওয়ার পরামর্শ দেন।

৩। প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: পেঁপেতে থাকা ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই শরীরে কোনও সংক্রমণ হলে, তা কমাতে চিকিৎসকরা পাকা পেঁপে খাওয়ার পরামর্শ দেন।

৪। ওজন কমাতে: পাকা পেঁপেতে যথেষ্ট পরিমাণ ফাইবার থাকায় তা অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে। পাশাপাশি বিপাকহারও বাড়িয়ে তোলে। এছাড়াও যারা ওজন কমাতে ডায়েট মেনে খাবার খেয়ে থাকেন, তাদের জন্যও ভালো পাকা পেঁপে।

৫। হৃৎপিণ্ড ভালো রাখে: হৃৎপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখতে পটাশিয়াম খুবই গুরুত্বপূর্ণ। কারণ উচ্চ রক্তচাপ এবং হৃদ্রোগ সংক্রান্ত যাবতীয় সমস্যা নিয়ন্ত্রণ করে এ যৌগ। প্রাকৃতিকভাবে পটাশিয়ামের উৎস হলো পাকা পেঁপে।

৬। ত্বকের উজ্জ্বলতা ও বয়স নিয়ন্ত্রণ: পাকো পেঁপে নিয়মিত খেলে এতে থাকা ভিটামিন এ ত্বকে পুষ্টি যোগায়। পেঁপের অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের বয়স বাড়ার প্রবণতাকে রুখে দিয়ে ত্বকের সৌন্দর্য ধরে রাখে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..