1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০২:১৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি: ক্ষয়ক্ষতি সীমাহীন

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৪ জুন, ২০২৪
  • ৪২ বার পঠিত

সিলেট প্রতিনিধি: সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে কমে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আজ মঙ্গলবার বিকেল ৩টার দিকে এই নদীর পানি বিপৎসমীর মাইনাস ৭সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। এতথ্য সিলেট নগরবাসীর জন্য স্বস্তির হলে অন্যসব পয়েন্টে  বেড়েছে পানি। গতকাল সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সিলেটে বৃষ্টিপাত হয়েছে ২৯দশমিক ৬মিলিমিটার।
পানি কমতে শুরু করায় সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। অধিকাংশ নদ-নদীর পানি কমছে।  নগর থেকেও নামছে ঢলের পানি। তবে, কানইঘাট পয়েন্টে সুরমা এবং  কুশিয়ারা নদীর পানি অমলসিদ ও ফেঞ্চুগঞ্জ পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
অন্যদিকে, সুনামগঞ্জে বৃষ্টির পানিতে গ্রামীণ সড়ক ভেঙে হাওরে ঢুকছে পানি। উজানে থাকা মেঘালয়ে কমেছে বৃষ্টিপাত। এতে ভাটিতে থাকা সিলেটে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। কানাইঘাটে সুরমা এবং অমলসিদ ও ফেঞ্চুগঞ্জ পয়েন্টে কুশিয়ারা এখনও বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হলেও সামগ্রিকভাবে আগের চেয়ে কমেছে পানির পরিমাণ। তবে এখনও ভোগান্তি কাটেনি সিলেট শহরের নিচু এলাকার বাসিন্দাদের। কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট ও জৈন্তাপুর উপজেলার বন্যা পরিস্থিতিও উন্নতির পথে। যদিও ভোগান্তি শেষ হয়নি কানাইঘাট ও জকিগঞ্জের নিম্নাঞ্চলে বসবাসকারীদের। বন্যা মোকাবিলায় নানা পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে জেলা প্রশাসন ও সিটি করপোরেশন।
এদিকে, গত ২৪ঘন্টায় বৃষ্টিপাত কম হওয়ায় সুরমা নদীর পানির সুনামগঞ্জ পয়েন্টে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। কিন্তু স্রোত থাকায় দু-একটি স্থানে বাঁধ ভেঙে হাওরাঞ্চলে ঢুকছে পানি। পরিকল্পিতভাবে ফসল রক্ষা বাঁধ কেটে হাওরে পানি প্রবেশ না করানোয় এমনটা হচ্ছে বলে দাবি স্থানীয়দের। পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, মৌসুমের স্বাভাবিক বৃষ্টিপাতে বন্যার সম্ভবনা নেই।
পানি উন্নয়ন বোর্ড সিলেট সূত্রে জানা গেছে, সিলেট পয়েন্টে সুরমার পানি কমেছে। গতকাল সোমবার সন্ধ্যার প্রতিবেদন অনুযায়ী সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে বিপৎসীমার ১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। আজ মঙ্গলবার বিকেলে এই পয়েন্টে নদীর পানি বিপৎসীমার মাইনাস ৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি বেড়েছে। গতকাল এই পয়েন্টে নদীর পানি বিপৎসীমার ৬১ সেন্টিমিটার ওপর প্রবাহিত হচ্ছিল। আজ মঙ্গলবার নদীর পানি বেড়ে একই পয়েন্টে ৬৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সিলেটের জকিগঞ্জ উপজেলায় কুশিয়ারা নদীর পানি ১৪ সেন্টিমিটার কমেছে। আজ মঙ্গলবার দুপুর ১২টার রেকর্ড অনুযায়ী এখানে সুরমার পানি বিপৎসমীর ২৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গতকাল একই পয়েন্টে নদীর পানি বিপৎসীমার ৪০ সেন্টিমিটার ওপরে ছিল। ফেঞ্চুগঞ্জ পয়েন্টে নদীর পানি গতকালের তুলনায় বেড়ে বিপৎসীমার ২৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যেখানে গতকাল পানি ছিল বিপৎসীমার ২১ সেন্টিমিটার ওপরে।
আবহাওয়া অধিদপ্তর সিলেট কার্যালয়ের সূত্রমতে, আজ মঙ্গলবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সিলেটে বৃষ্টিপাত হয়েছে ২৯ দশমিক ৬ মিলিমিটার। এর মধ্যে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ৬ দশমিক ৪ মিলিমিটার এবং সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হয়েছে ২৩ দশমিক ২ মিলিমিটার। এর আগে, সোমবার সকাল ৬টা থেকে আজ মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ৫২ দশমিক ২ মিলিমিটার। আবহাওয়া অফিস সিলেটের আবহাওয়াবিদ সজিব হোসাইন জানান, সিলেটে আরো বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..