1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:০৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

সারাদেশে ভারী বর্ষণ, পাহাড় ধসের শঙ্কা

  • আপডেট টাইম : রবিবার, ৪ জুলাই, ২০২১
  • ১৬৮ বার পঠিত

অনলাইন ডেস্ক: কয়েক দিন ধরে সারাদেশেই ভারী বৃষ্টিপাত হচ্ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে নদ-নদীর পানি। ক্রমাগত ভারী বৃষ্টিপাতের ফলে পাহাড় ধসের আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। রবিবার বাংলাদেশে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এটিএম নাজমুল হক ঢাকাটাইমসকে এ আশঙ্কার কথা বলেন।

আবহাওয়াবিদ এটিএম নাজমুল হক বলেন, এই সময় বিশেষ করে জুন থেকে সেপ্টেম্বর দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে দেশে অনেক বেশি বৃষ্টিপাত হয়ে থাকে। সাধারণত জুন মাস এবং জুলাই মাসে সব থেকে বেশি বৃষ্টিপাত হয়। এ সময় প্রতিদিনই দেশের কোথাও না কোথাও বৃষ্টিপাত হয়। তবে বৃষ্টিপাতের বর্তমান যে প্রবণতা আজকে যেমন প্রায় সারাদেশেই বৃষ্টিপাত হয়েছে, এই ধারাটা কিছুদিন পরে সামান্য হ্রাস পেতে পারে। এই অতি ভারী বর্ষণের ফলে কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে বলে জানিয়ে তিনি আরও বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে । আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাস অনুযায়ী অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ অতি ভারী বর্ষণ হতে পারে। বৃষ্টিপাতের পরিমাণও বাড়তে পারে।

এদিকে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলেও জানানো হয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..