1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইন্দোনেশিয়ায় ভূমিধসে নিহত ১১

  • আপডেট টাইম : সোমবার, ৮ জুলাই, ২০২৪
  • ২০ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: ইন্দোনেশিয়ার মধ্যাঞ্চলীয় সুলাওয়েসি দ্বীপে ভারী বৃষ্টিপাতের কারণে একটি অবৈধ স্বর্ণের খনির কাছে ভূমিধসে কমপক্ষে ১১ জন নিহত হয়েছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছে আরও ১৯ জন। দেশটির সরকারি কর্মকর্তারা আজ সোমবার (৮ জুলাই) এ তথ্য দিয়েছে।

খনিজ সম্পদে সমৃদ্ধ দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপমালার দেশ ইন্দোনেশিয়ায় ছড়িয়ে ছিটিয়ে আছে লাইসেন্সবিহীন বিভিন্ন ধরনের খনি। পরিত্যক্ত এসব খনি থেকে স্থানীয়রা মূল্যবান খনিজ পদার্থ সংগ্রহের আশায় প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা না নিয়ে অথবা বিনা অনুমতিতে অভিযান চালায়। যার ফলে প্রায়ই ঘটে নানান ধরনের দুর্ঘটনা।

প্রচুর মৌসুমি বৃষ্টির কারণে গোরোনটালো প্রদেশের বোনে বলাঙ্গ জেলার একটি দুর্গম গ্রামে এই ভূমিধসের ঘটনা ঘটে। এতে মারা যায় কমপক্ষে ১১ জন এবং নিখোঁজ রয়েছে আরও বেশ কিছু মানুষ।

স্থানীয় সার্চ অ্যান্ড রেসকিউ সংস্থার প্রধান হেরিয়ান্তো জানান, ভূমিধসের ধ্বংসাবশেষের নিচ থেকে আটজনের মরদেহ বের করে নিয়ে আসা হয়েছে। এ ছাড়া পাঁচজনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়। তিনজন নিহত লোকের দেহ এখনো উদ্ধার করা সম্ভব হয়নি। তা ছাড়া আরও ১৯ জন এখনো নিখোঁজ রয়েছে।

হেরিয়ান্তো জানান, ভূমিধসে এলাকার বেশ কয়েকটি সেতু ভেঙে পড়েছে এবং উদ্ধারকর্মীদের হেঁটে দুর্ঘটনাস্থলে পৌঁছাতে হচ্ছে। তিনি জানান পুলিশ কর্মকর্তা ও সৈন্যসহ ১৮০ জন লোক উদ্ধার তৎপরতায় নিয়োজিত আছে।

ইন্দোনেশিয়ায় নভেম্বর থেকে এপ্রিল মাসে প্রচুর বৃষ্টিপাতের কারণে প্রায়ই ভূমিধসের ঘটনা ঘটে। তবে জুলাই মাস শুষ্ক থাকলেও এবারই প্রচুর বৃষ্টিপাতের ঘটনা ঘটল। গত মে মাসে দেশটির দক্ষিণ সুলাওয়েসি প্রদেশে বন্যা ও ভূমিধসের কারণে কমপক্ষে ১৫ জনের প্রাণহানির ঘটনা ঘটে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..