1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

শাহবাগে আজও কোটাবিরোধী শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড’

  • আপডেট টাইম : সোমবার, ৮ জুলাই, ২০২৪
  • ৪২ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: এক দফা দাবিতে দ্বিতীয় দিনের মতো রাজধানীর শাহবাগ মোড়ে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে অবস্থান নিয়েছেন কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা। শাহবাগ ছাড়াও রাজধানীর কারওয়ানবাজার, ফার্মগেট, সাইন্সল্যাব, পল্টন, গুলিস্তান, আগারগাঁও এলাকায় ছড়িয়ে পড়ছেন আন্দোলনকারীরা।

সোমবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৪টা নাগাদ শাহবাগে অবস্থান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এতে করে আশপাশের সড়কের যানচলাচল বন্ধ হয়ে যায়।

এর আগে বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে হাইকোর্ট কর্তৃক প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ ৫৬ শতাংশ কোটা পুনর্বহালের আদেশের বিরুদ্ধে আন্দোলনের ৮ম দিনে এই কর্মসূচির জন্য জড়ো হতে শুরু করেন শিক্ষার্থীরা। পরে বিশাল মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে বিকেল সাড়ে ৪টায় তারা শাহবাগে এসে জড়ো হন।

এদিকে আজ শুধুই শাহবাগে নয়, আশপাশের এলাকায়ও ছড়িয়ে পড়ছেন আন্দোলনকারীরা। এর মধ্যে ফার্মগেট, কারওয়ানবাজার, এলিফ্যান্ট রোড, সাইন্সল্যাব, পুরানা পল্টন মোড় ও গুলিস্তান এলাকায় আন্দোলনকারীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

বিকেল ৩টা ৫৫ মিনিটে নিউ মার্কেট থেকে শিক্ষার্থীদের একটি মিছিল এসে জড়ো হয় এলিফ্যান্ট রোডের মুখে৷ এতে অংশ নেন ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের দুই শতাধিক শিক্ষার্থী।

আন্দোলনকারীরা এলিফ্যান্ট রোডের মুখে এসেই মানবঢাল তৈরি করে সড়কে যান চলাচল বন্ধ করে দেন৷ শিক্ষার্থীরা মাইকে ঘোষণা দেন, আমাদের যৌক্তিক দাবির জন্য আমরা সড়ক অবরোধ করেছি৷ জরুরি সেবা ছাড়া কোনো যানবাহন আমরা চলতে দেবো না। আমরা কোনো অপ্রীতিকর ঘটনা ঘটাবো না। কাউকে ঘটাতেও দেবো না।

এ সময় নিউ মার্কেট থেকে সিটি কলেজ-শাহবাগ, সিটি কলেজ থেকে নিউ মার্কেট-এলিফ্যান্ট রোড-শাহবাগমুখি সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

রাজধানীর গুলিস্তান অবরোধ করে বিক্ষোভ করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। ফলে রাজধানীর গুরুত্বপূর্ণ এই মোড়ের চারপাশের রাস্তায় আটকা পড়েছে শত শত যানবাহন।

সোমবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৪টা নাগাদ জিরো পয়েন্টে অবস্থান নেন শিক্ষার্থীরা। এর আগে দুপুর ৩টার পর ক্যাম্পাসের কাঁঠালতলা থেকে মিছিল নিয়ে গুলিস্তান অভিমুখে যাত্রা করেন তারা। এ সময় তাঁতিবাজার মোড়, বংশাল ও ফুলবাড়িয়ায় হানিফ ফ্লাইওভারের নিচে তিন দফায় পুলিশ তাদের বাধা দিলেও বাধা উপেক্ষা করে জিরো পয়েন্টে অভিমুখে এগিয়ে যান শিক্ষার্থীরা।

বিকেল সাড়ে ৪টার দিকে পুলিশের দুই দফা ব্যারিকেড ভেঙে কয়েক হাজার শিক্ষার্থী ফার্মগেট এলাকায় অবস্থান নেন। এর আগে কারওয়ান বাজারে পুলিশি ব্যারিকেড ভেঙে ফার্মগেটের অভিমুখে রওয়ান দেন শিক্ষার্থীরা। মাইকে বারবার কারওয়ান বাজার অবস্থানের ঘোষণা দেওয়া হলেও একটি গ্রুপ ফার্মগেটের দিকে রওনা দেন।

বাংলা ব্লকেডের সঙ্গে সংহতি জানিয়ে আগারগাঁও মোড় অবরোধ করেছেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শিক্ষার্থীরা। এতে মিরপুর-ফার্মগেট এবং মহাখালী-শিশুমেলা সড়কে যান চলাচল বন্ধ থাকায় দুই রুটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

সোমবার (৮ জুলাই) বেলা ৪টার দিকে আগারগাঁও মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। এর আগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ফটক ও পরিকল্পনা মন্ত্রণালয় হয়ে আগারগাঁও মোড়ে অবস্থান নেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..