1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:০৩ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

এবার পর্দায় আসছে ভোপাল গ্যাস দুর্ঘটনা

  • আপডেট টাইম : শনিবার, ১০ জুলাই, ২০২১
  • ২২৫ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: দিল্লি ক্রাইমের সফলতার পর পরিচালক রিচি মেহতা-র পরবর্তী কাজের বিষয় হল ভোপাল গ্যাস দুর্ঘটনা। ‘দিল্ল ক্রাইম’ করেই পরিচালক রিচি আন্তর্জাতিক এমি অ্যাওয়ার্ডস জেতেন। এই ছবিতে তাঁর দুর্দান্ত অভিনয়ের জন্য পুরষ্কার পান অভিনেত্রী শেফালী শাহ। এবার নতুন একটি সিরিজের কাজে হাত দিলেন পরিচালক রিচি। বিষয়বস্তু ভোপাল গ্যাস দুর্ঘটনার বীভৎসতা।

১৯৮৪ সালে ২ ডিসেম্বরের রাত এখনও দেশবাসীর মনে তাজা। সেই অভিশপ্ত রাত যা ভয়ঙ্কর অভিজ্ঞতার সামনে দাঁড় করিয়ে দেয় ভোপালবাসীকে। মধ্যপ্রদেশের ভোপাল শহরের ইউনিয়ন কার্বাইডের ফ্যাক্টরি থেকে গ্যাস লিক করে ঘটে বিপত্তি। প্রাণ হারিয়েছিলেন হাজারেরও বেশি মানুষ। ঘটনাটির পর প্রায় দুই দশক পেরিয়ে গিয়েছে। এখন সেখানকার মানুষ স্বাস্থ্য জনিত সমস্যায় ভুগছেন।

এই সিরিজটির প্রযোজনা করছেন রনি স্ক্রওয়ালা ও রমেশ কৃষ্ণমূর্তি। এই ওয়েব সিরিজটি তৈরি হবে ডমিনিক ল্যাপিয়ের এবং জাভিয়ের মরো-র লেখা বই ভাইভ পাস্ট মিডনাইট ইন ভোপাল- এর থেকে। ১৯৯৭ সালে প্রকাশিত হয় এই বই। বিশ্বের অন্যতম ডিজাস্টারের মধ্যেই নাম আসে এই ভোপাল গ্যাস দুর্ঘটনার। পরিচালক রিচি জানান, লেখক ডমিনিক ল্যাপিয়ের এবং জাভিয়ের মরো এই বিষয়টি উপর খুব দক্ষতার সঙ্গে তাঁদের রির্সাচ করেছেন। রিচি আরও জানান, ৮০-এর দশকে ঘটে যাওয়া এই ঘটনা নিয়ে বর্তমান যুব সমাজের মধ্যে একটি উপর উপর ধারণা রয়েছে। তাছাড়া বেশ কিছু ভ্রান্ত ধারণাও রয়েছে এই ভোপাল গ্যাস দুর্ঘটনাকে কেন্দ্র করে। প্রকৃত ঘটনাকে সত্যনিষ্ঠতার সঙ্গে তুলে ধরাই হবে তাঁর কাজ।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..