1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৩০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

কমলগঞ্জে আমন চাষে কৃষকের ফসলহানিরও আশঙ্কা

  • আপডেট টাইম : সোমবার, ২ আগস্ট, ২০২১
  • ১৯৬ বার পঠিত

জয়নাল আবেদীন: কমলগঞ্জে বর্ষার ভর মৌসুমেও অল্প বৃষ্টির কারণে আমন চাষাবাদের কৃষকরা ফসলহানিরও আশঙ্কা করছেন। আশানুরূপ বৃষ্টিপাত না হওয়ায় কৃষকদের ভোগান্তিতে পড়ছেন। কৃষকদের সাথে কথা বললে এমন অভিযোগ পাওয়া যায়। শমশেরনগর, পতনউষার, আদমপুরসহ কয়েখটি ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কেউ কেউ হালচাষ করলেও জমিতে পর্যাপ্ত পানি নেই। কারো জমিতে আমনের চারা রোপন করলেও জমি শুকিয়ে যাচ্ছে। আশানুরূপ বৃষ্টিপাতের আশায় দিন কাটছেন অনেকেই। ফলে আমন চাষাবাদে চরম ভোগান্তি দেখা দিয়েছে। আবহাওয়ার তারতম্যজনিত কারণে এমন প্রভাব পড়ছে বলে স্থানীয় সচেতন মহলের আশঙ্কা।

কৃষক ও রাজনৈতিক নেতা দুরুদ আলী ও জমশেদ আলী বলেন, পঞ্জিকার নিয়মে এখন বর্ষাকাল। তবে প্রকৃতিতে বর্ষার যে রূপ তা এখনও দেখা যায়নি। নদী-নালা, পুকুর, জলাশয়ে এখনও পানি নিচে। আবহাওয়ার এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে তারা মন্তব্য করেন।

পতনউষার ইউনিয়নের পতনঊষারের কৃষক ও সমাজকর্মী তোয়াবুর রহমান। তিনি বলেন, বর্ষার ভর মৌসুম। অথচ শ্রাবণ মাসেও আশানুরূপ বৃষ্টিপাত নেই। এটি আবহাওয়ার বিরূপ প্রভাব। ফলে আমনের চারা রোপনে ভোগান্তি পোহাতে হচ্ছে। অল্প করে যে বৃষ্টিপাত হচ্ছে, তাতে চাষাবাদ উপযোগী পানি পাওয়া যাচ্ছে না। হাওর, নদী-নালা ও খাল-বিলের নিচে পানি। তাকিয়ে আছি পর্যাপ্ত বৃষ্টিপাতের জন্য।

শমশেরনগরের লাঘাটাছড়া পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লি: (পাবসস) এর সভাপতি মো. সিদ্দিকুর রহমান বলেন, বৃষ্টির জন্য বিভিন্ন গ্রামের কৃষকরা এখনও জমিতে ধানের চারা রোপন করতে পারছেন না। অনেকেই বৃষ্টিপাতের আশায় চেয়ে রয়েছেন। উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলাউদ্দীন বলেন, বর্ষাকালে যে পরিমাণ বৃষ্টিপাত হওয়া উচিত, সে পরিমাণ বৃষ্টিপাত হচ্ছে না। তবে যেটুকু বৃষ্টিপাত হচ্ছে তাতেও কৃষকরা আমন চাষাবাদ করতে পারছেন। এখনও সময় আছে যেকোন সময়ে ভারী বৃষ্টিপাত হলেই কোন সমস্যা থাকবে না।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..