1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৫৬ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

গত অর্থবছরে এলটিইউর রাজস্ব আয় ২৪ হাজার ১৩৮ কোটি টাকা

  • আপডেট টাইম : শনিবার, ৭ আগস্ট, ২০২১
  • ১২৭ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: সদ্য বিদায়ী ২০২০-২১ অর্থবছরের চূড়ান্ত হিসাবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) ২৪ হাজার ১৩৮ কোটি টাকার আয়কর আদায় করেছে। এর আগে এলটিইউর সাময়িক হিসাবে কর আদায়ের পরিমাণ দেখানো হয়েছিল ২৪ হাজার ১১ কোটি টাকা।

কোভিড অতিমারির মধ্যে এলটিইউর কর আহরণ পরিস্থিতি যথেষ্ট সন্তোষজনক। বিগত ৫ বছর পর এবার রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা যেমন অর্জিত হয়েছে পাশাপাশি প্রায় ১৬ শতাংশ প্রবৃদ্ধিও এসেছে। ২০২০-২১ অর্থবছরে এলটিইউর সংশোধিত রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ২৪ হাজার কোটি টাকা, এর বিপরীতে আয় হয়েছে ২৪ হাজার ১৩৮ কোটি টাকা। আর ২০১৯-২০ অর্থবছরের এলটিইউর রাজস্ব আয় ছিল ২০ হাজার ৮৩৮ কোটি টাকা।

এলটিইউর কমিশনার ইকবাল হোসেন বলেন, ‘করোনা সংকটে ব্যবসা-বাণিজ্য শ্লথ ছিল। এই বিবেচনায় আমরা কাউকে জরিমানা করেনি কিংবা কোন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব বন্ধ রাখেনি। বরং মোটিভেশনাল কার্যক্রমের মাধ্যমে করদাতাদের কর প্রদানে উদ্বুদ্ধ করেছি। তারাও আমাদের সহযোগিতা করেছে।’

তিনি বলেন, করদাতাদের সঙ্গে আমরা নিবিড় সম্পর্ক রাখার পাশাপাশি কর ফাঁকি রোধে অত্যন্ত সতর্ক থেকেছি। সব মিলিয়ে কর আহরণের লক্ষ্য অর্জন করা গেছে বলে তিনি মন্তব্য করেন।

কোভিড-১৯ পরিস্থিতিতে ব্যবসা সচল রেখে রাষ্ট্রীয় কোষাগারে করের টাকা জমা দেওয়ায় এলটিইউর অধীন করদাতাদের ধন্যবাদ জানান কমিশনার।

প্রসঙ্গত, দেশের বড় বড় ব্যবসাপ্রতিষ্ঠান ও বড় ব্যবসায়ীরা এলটিইউতে আয়কর জমা দেন। বর্তমানে তাদের অধীনে ব্যাংক-বীমা,উৎপাদন, গণমাধ্যম, মোবাইল ফোন অপারেটর এবং ওষুধ খাতসহ মোট ২৮১টি কোম্পানি আছে। এসব কোম্পানির ৯৮৭ জন পরিচালকও এলটিইউতে বার্ষিক আয়কর বিবরণী জমা দিয়ে ব্যক্তিগত আয়কর পরিশোধ করেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..