1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৩১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

নাইজারে চলতি বছর জিহাদি সহিংসতায় ৪২০ জনের প্রাণহানি

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১
  • ১৮০ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: নাইজারের পশ্চিমাঞ্চলে চলতি বছর জিহাদিদের বিভিন্ন হামলায় ৪২০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন এবং হাজার হাজার লোক তাদের ঘরবাড়ি ছেড়ে চলে গেছেন। বুধবার হিউম্যান রাইট ওয়াচ (এইচআরডব্লিউ) এ তথ্য জানিয়েছে।

এ পর্যবেক্ষণ সংস্থার সদস্যদের নাইজার সফরের পর প্রাণহানির এ সংখ্যা প্রকাশ করা হলো। দেশটিতে ১১ দিনের সফর চলাকালে তারা সহিংসতার প্রত্যক্ষদর্শী, ধর্মীয় নেতা, স্থানীয় কর্তৃপক্ষ, বিদেশি কূটনীতিক ও নাইজেরীয় সক্রিয় কর্মীদের সাথে কথা বলে জিহাদি সহিংসতায় প্রাণহানির এমন তথ্য পান।

এইচআরডব্লিউর সাহেল পরিচালক কোরিন দুফকা বলেন, ‘সশস্ত্র ইসলামি গ্রুপ নাইজারের পশ্চিমাঞ্চলে বেসামরিক লোকজনের ওপর আরো সহিংসতা চালাতে পারে বলে ধারণা করা হচ্ছে।’

এইচআরডব্লিউর বিবৃতিতে বলা হয়, দেশটিতে ‘তারা হত্যাযজ্ঞ, লুটতরাজ ও আগুন সন্ত্রাস চালায়।’

এ মানবাধিকার সংস্থা আরও জানায়, ওই জিহাদি গ্রুপ নাইজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও চার্চ ধ্বংস এবং ইসলাম ধর্ম বিষয়ে তাদের কঠোর ব্যাখ্যার ওপর ভিত্তি করে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে।

এইচআরডব্লিই চলতি বছরের জানুয়ারি ও জুলাইয়ের মাঝামাঝি সময়ে দেশটির পশ্চিমাঞ্চলীয় তিলাবারি ও তাহোয়া অঞ্চলের বিভিন্ন শহর ও গ্রামে নয়বার ব্যাপক হামলা চালানোর তথ্য পেয়েছে।
খবর এএফপি

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..