1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

কাবুলে ঢুকে পড়েছে তালেবান, দূতাবাস খালি করছে যুক্তরাষ্ট্র

  • আপডেট টাইম : রবিবার, ১৫ আগস্ট, ২০২১
  • ২০৬ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশ করা শুরু করেছে দেশটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী তালেবান। শহরটির চারপাশ দিয়ে একযোগে রাজধানীতে প্রবেশ করছে তারা।

যুক্তরাষ্ট্র এরই মধ্যে তাদের কূটনীতিকদের দেশটি থেকে সরিয়ে নেওয়া শুরু করেছে; কাবুল বিমানবন্দর ও দূতাবাসের সুরক্ষায় নতুন করে সেনাও পাঠিয়েছে তারা।

সপ্তাহখানেক আগেও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর অনুমান ছিল, আফগানিস্তান সরকার অন্তত তিন মাস কাবুলের নিয়ন্ত্রণ ধরে রাখতে পারবে।

এর কয়েকদিনের মধ্যেই ৩৪টির মধ্যে অন্তত ২২টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিয়ে তালেবান পুরো বিশ্বকেই চমকে দেয়। উত্তরাঞ্চলের তালেবানবিরোধীদের ঘাঁটি খ্যাত গুরুত্বপূর্ণ শহর মাজার-ই শরিফ, পূর্বাঞ্চলের জালালাবাদের মতো শহর দখল নিয়ে শরিয়া আইন কায়েম করতে চাওয়া কট্টরপন্থি গোষ্ঠীটি এখন কাবুলের খুব কাছে চলে এসেছে।

গত মাসে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনী তাদের বাকি সেনাদের আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার পর আগুয়ান তালেবান যোদ্ধাদের সামনে সরকারি বাহিনীর প্রতিরোধ ধসে পড়েছে।

সরকার সমর্থক দুই প্রভাবশালী মিলিশিয়া বাহিনীর নেতা আতা মোহাম্মদ নূর ও আবদুল রশীদ দোস্তামও পালিয়েছেন। নূর সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছেন, মাজার-ই-শরিফ যে প্রদেশের রাজধানী, সেই বলখ প্রদেশ ষড়যন্ত্র করে তালেবানের হাতে তুলে দেওয়া হয়েছে।

অন্যদিকে শনিবার এক বিবৃতিতে তালেবান বলেছে, তাদের একের পর এক অঞ্চল জয়, এটাই দেখাচ্ছে যে জনগণের কাছে তারা কতটা জনপ্রিয়।

তালেবানের নিয়ন্ত্রিত এলাকায় আফগান জনগণ ও বিদেশি সবাই নিরাপদে থাকতে পারবে বলেও আশ্বস্ত করেছে তারা।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..