1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:১৩ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

কমলগঞ্জের হোমেরজানে মণিপুরীদের অন্যরকম অনুষ্ঠান ‘থাবাল চোঙবা’

  • আপডেট টাইম : শনিবার, ৩ এপ্রিল, ২০২১
  • ২৯৯ বার পঠিত

প্রনীত রঞ্জন দেবনাথ :: মৌলভীবাজারের কমলগঞ্জে দোল উৎসব উপলক্ষে জ্যোৎন্সালোকিত রাতে নৃত্যের তালে তালে মণিপুরীদের বিশেষ অনুষ্ঠান ‘থাবাল চোঙবা’ অনুষ্ঠিত হয়। গত শুক্রবার (২ এপ্রিল) রাতে উপজেলার হোমেরজান গ্রামে সারা দেশের বিভিন্ন এলাকা থেকে আগত মণিপুরী তরুণ-তরুণীরা বর্ণাঢ্য সাজে সজ্জিত হয়ে বিভিন্ন বাদ্যযন্ত্র বাজিয়ে এ অনুষ্ঠানের মাধ্যমে তাদের নিজস্ব সংস্কৃতি ও ধর্মীয় বিষয় উপস্থাপন করে। প্রতিবছর দোল পূর্ণিমাকে ঘিরে মণিপুরিরা এ উৎসবের আয়োজন করে থাকেন। থাবাল-চোঙবা মূলত মণিপুরীদের ঐতিহ্যবাহী এক ধরনের নৃত্য। য়াওশাঙ উৎসব আসলে সনাতন ধর্মাবলম্বীদের হোলি উৎসবেরই মণিপুরী রূপ। তবে অষ্টাদশ শতকের পূর্ব পর্যন্ত এ উৎসবটি শুধু শীতের বিদায় ও বসন্তের আগমন বার্তাই বয়ে আনত।
হোমেরজান গ্রামে থাবাল চোঙবা উদযাপন পরিষদের আয়োজনে করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে তরুণ-তরুণীরা মাস্ক পড়ে ধর্মীয় রীতি ও মণিপুরী ঐতিহ্য ও সংস্কৃতি নৃত্যের মাধ্যমে তুলে ধরে। উৎসব উদযাপন পরিষদের আহবায়ক দিপু সিংহ, সদস্য সচিব নন্দেশ্বর সিংহ, সদস্য সুশীল সিংহ ও নংজাই সিংহ বলেন, মনিপুরী সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরাই হচ্ছে ” থাবাল চোঙবা”। এটি মূলত দোল পূর্ণিমা উপলক্ষে করা হয়ে থাকে। এতে আমাদের কমিউনিটির তরুণ-তরুণীদের পাশাপাশি ছোট ছোট শিশুরা এবং বিবাহিত মহিলারাও অংশগ্রহণ করে থাকেন। এটি সম্পূর্ণ ধর্মীয় আচার অনুষ্ঠান। এ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন মাঙাং লৈমা দেবী ও য়ুম্নাম পিবা। যা শত শত দর্শক উপভোগ করেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..