1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১০:২৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

কাবুলে তালেবানের বিরুদ্ধে আফগান নারীদের বিক্ষোভ

  • আপডেট টাইম : বুধবার, ১৮ আগস্ট, ২০২১
  • ১৩০ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: আফগানিস্তানের তালেবান নেতারা শরিয়াহ আইন মোতাবেক নারী অধিকার কায়েমের কথা বললেও ভরসা পাচ্ছেন না আফগান নারীরা।

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকেই আতঙ্কে দিন পার করছেন দেশটির নারীরা। তালেবান যতই শরিয়াহ আইন মোতাবেক নারীদের অধিকার বজায় রাখার আশ্বাস দিক না কেন, তাদের ওপর আস্থা রাখতে পারছেন না আফগান নারীরা।

হাতে প্ল্যাকার্ড নিয়ে তালেবান শাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে কাবুলের রাস্তায় নেমেছেন তারা। চেয়েছেন সামাজিক নিরাপত্তা, শিক্ষা, চাকরি ও রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের অধিকার।

তালেবানের ক্ষমতা দখল তাদের কাছে স্বপ্নভঙ্গের মতো। আফগানিস্তানের প্রথম ও সবচেয়ে কনিষ্ঠতম নারী মেয়র জারিফা জানান, এখন শুধু তালেবানের হাতে নিজের মৃত্যুর দিন গুনছেন তিনি।

তালেবান ক্ষমতা নেয়ার পর দেশটির কোথাও নারীদের উপস্থিতি নেই বললেই চলে। আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, যেসব অঞ্চল গত বছর থেকে তালেবানের দখলে রয়েছে সেসব জায়গায় নারীর অধিকার নেই বললেই চলে।

তালেবান নেতারা শুধু হিজাব পরলেই চলবে বললেও মাথা থেকে পা পর্যন্ত বোরকা ছাড়া কোথাও বের হতে পারছেন না নারীরা। এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া কিছু ভিডিও ফুটেজে নারীদের দোররা মারতেও দেখা যায় তালেবান জঙ্গিদেরর। ফলে কট্টরপন্থী এই গোষ্ঠিটির শাসনে নারী অধিকার বজায় থাকা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..