1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:২২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

কাবুলে তালেবানের বিরুদ্ধে আফগান নারীদের বিক্ষোভ

  • আপডেট টাইম : বুধবার, ১৮ আগস্ট, ২০২১
  • ১৮৬ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: আফগানিস্তানের তালেবান নেতারা শরিয়াহ আইন মোতাবেক নারী অধিকার কায়েমের কথা বললেও ভরসা পাচ্ছেন না আফগান নারীরা।

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকেই আতঙ্কে দিন পার করছেন দেশটির নারীরা। তালেবান যতই শরিয়াহ আইন মোতাবেক নারীদের অধিকার বজায় রাখার আশ্বাস দিক না কেন, তাদের ওপর আস্থা রাখতে পারছেন না আফগান নারীরা।

হাতে প্ল্যাকার্ড নিয়ে তালেবান শাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে কাবুলের রাস্তায় নেমেছেন তারা। চেয়েছেন সামাজিক নিরাপত্তা, শিক্ষা, চাকরি ও রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের অধিকার।

তালেবানের ক্ষমতা দখল তাদের কাছে স্বপ্নভঙ্গের মতো। আফগানিস্তানের প্রথম ও সবচেয়ে কনিষ্ঠতম নারী মেয়র জারিফা জানান, এখন শুধু তালেবানের হাতে নিজের মৃত্যুর দিন গুনছেন তিনি।

তালেবান ক্ষমতা নেয়ার পর দেশটির কোথাও নারীদের উপস্থিতি নেই বললেই চলে। আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, যেসব অঞ্চল গত বছর থেকে তালেবানের দখলে রয়েছে সেসব জায়গায় নারীর অধিকার নেই বললেই চলে।

তালেবান নেতারা শুধু হিজাব পরলেই চলবে বললেও মাথা থেকে পা পর্যন্ত বোরকা ছাড়া কোথাও বের হতে পারছেন না নারীরা। এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া কিছু ভিডিও ফুটেজে নারীদের দোররা মারতেও দেখা যায় তালেবান জঙ্গিদেরর। ফলে কট্টরপন্থী এই গোষ্ঠিটির শাসনে নারী অধিকার বজায় থাকা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..