1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:০৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

কমলগঞ্জের লাউয়াছড়ায় খৈয়া গোখরা সাপের ১৫টি বাচ্চা অবমুক্ত

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১
  • ২৬৬ বার পঠিত

প্রনীত রঞ্জন দেবনাথ :: দেড় মাস আগে গ্রাম থেকে উদ্ধারকৃত ১৫টি ডিমসহ একটি খৈয়া গোখরা সাপ উদ্ধার করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। সাপের বাচ্চাগুলোকে প্রাকৃতিক পদ্ধতিতে পরিচর্যা ও পর্যবেক্ষণের পর মঙ্গলবার দুপুরে কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।
জানা যায়, দেড়মাস আগে কমলগঞ্জের আলীনগর ইউনিয়নের তিলকপুর উত্তর পল্লী গ্রামের একটি বাড়ি থেকে বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ১৫টি ডিমসহ একটি খৈয়া গোখরা সাপ উদ্ধার করে। পরে সাপটিকে লাউয়াছড়া উদ্যানে অবমুক্ত করলেও ডিমগুলো কৃত্রিম প্রজননের জন্য শ্রীমঙ্গলস্থ বেসরকারি বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে রাখা হয়। দীর্ঘ ৪৫ দিন নিয়মিত পরিচর্যার পর শনিবার ডিম ফুটে ১৫টি বাচ্চা জন্ম নেয়।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের লাউয়াছড়া বনরেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, প্রথমবারের মতো সিলেট বিভাগে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ বক্সের মধ্যে কৃত্রিমভাবে ১৫টি ডিমের গোখরার বাচ্চা ফোটাতে সক্ষম হয়েছে।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগীয় কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী বলেন, এ অঞ্চলে এই প্রথম কৃত্রিমভাবে গোখরার বাচ্চা ফোটানো সক্ষম হয়েছে।
সাপের বাচ্চা অবমুক্তকালে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল মিত্র, লাউয়াছড়া বনরেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম, বাংলাদেশ বন্যপ্রানী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী প্রমুখ।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..