1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১০:৪৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইরানকে পারমাণবিক আলোচনায় ফেরার আহ্বান জার্মানির

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ২৩৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: ছয় বিশ্ব শক্তির সঙ্গে পারমাণবিক আলোচনা পুনরায় শুরু করতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছে জার্মানি। ২০১৫ সালের চুক্তি পুনরুজ্জীবিত করতে যত তাড়াতাড়ি সম্ভব তেহরানকে আলোচনায় ফেরার তাগিদ দেন জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

গত জুনে ইরানের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে স্থগিত হয়ে যায় পারমাণবিক আলোচনা। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ব্রিফিংয়ে মুখপাত্র বলেন, ‘আমরা তীব্রভাবে চাই ইরান গঠনমূলকভাবে আলোচনার টেবিলে ফিরুক আর সেটা যত তাড়াতাড়ি সম্ভব। আমরাও সেই রকমটা করতে প্রস্তুত, কিন্তু সময়সীমা অনির্দিষ্টকাল খোলা থাকবে না।’

ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই দিনের মাথায় তেহরান ও ওয়াশিংটনের মধ্যকার ষষ্ঠ দফার পরোক্ষ আলোচনা স্থগিত হয়ে যায়। গত ৫ আগস্ট দায়িত্ব নেন রাইসি।

গত এপ্রিল থেকেই ছয় বিশ্ব শক্তির সঙ্গে আলোচনা শুরু করে ইরান। ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট এই চুক্তি থেকে বেরিয়ে গেলে হুমকির পড়ে চুক্তিটি। ওই সময়ে ইরানের উপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু হলে তেহরানও ধাপে ধাপে চুক্তির শর্ত ভাঙতে শুরু করে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..