1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  • E-paper
  • English Version
  • রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৩ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
করোনা আপডেট : ২৪ ঘণ্টায় ৩৮ জনরে মৃত্যু, শনাক্ত ২ হাজার ৩২৫

আজ ক্ষনজন্মা ও দেশের অর্থনীতির চাকা সচলের উজ্জ্বল নক্ষত্র এম সাইফুর রহমানের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

  • আপডেট টাইম : শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৭৮ বার পঠিত

বিশেষ প্রতিবেদক: আধুনিক বাংলাদেশের উন্নয়নের প্রকৃত রূপকার দেশের সবচেয়ে দীর্ঘ সময়ের অর্থ ও পরিকল্পনামন্ত্রী,বিশিষ্ট রাজনীতিবিদ, অ্যাকাউন্ট্যান্ট, অর্থনীতিবিদ,বিএনপির প্রতিষ্ঠাকালীন ১০সদস্যের অন্যতম,স্থায়ী কমিটির দীর্ঘকালীন সিনিয়র সদস্য এবং বাংলাদেশের কিংবদন্তিতুল্য দেশের অর্থনীতির চাকা সচলের উজ্জ্বল নক্ষত্র বার বারের সাবেক সফল অর্থমন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের ১২তম মৃত্যুবার্ষিকী আজ।

মৌলভীবাজার জেলা শহরতীর বাহার মর্দন গ্রামে ১৯৩২ইং সালে জন্ম গ্রহনকারী সাইফুর রহমানের পুরো জীবন ছিল উজ্জ্বল কর্মময়। তার পিতা ছিলেন মরহুম মো: আব্দুল বাছিত, মাতা- মরহুমা তালেবুনেচ্ছা এবং ১৯০৭ সালের ১৫ জুলাই স্ত্রী মরহুমা বেগম দুররে সামাদ রহমানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং ২০০৩ ইং সালে মারা যান। মৃত্যকালে তিনি ৩ ছেলে সাবেক এমপি ও বর্তমান জেলা বিএনপির সভাপতি এম নাসের রহমান, ২য় পুত্র কাওছার রহমান এবং সবার ছোট ছেলে শফিউর রহমান বাবু, মেয়ে সাইদা রহমান সহ অসখ্য গুনগ্রাহী রেখে যান।

বাংলাদেশের দীর্ঘতম সময়ের এবং সফলতম সাবেক এ অর্থমন্ত্রী ৪সেপ্টেম্বর ২০০৯সালের আজকের দিনে তাঁর প্রিয় জন্মভূমি সিলেট থেকে সড়কপথে ঢাকা আসার পথে ব্রাহ্মণবাড়িয়ায় মর্মান্তিক দুর্ঘটনায় প্রাণ হারান।

সাইফুর রহমান তার রাজনৈতিকজীবনে ১২বার জাতীয় বাজেট পেশ করে এ উপমহাদেশ তথা গোটা বিশ্বে রেকর্ড সৃষ্টি করেন। এর সুবাদে বাংলাদেশের অর্থনীতির ভিত দাঁড় করিয়ে দিয়েছিলেন তিনি। দেশের অর্থনীতি ও সামাজিক বিষয়গুলো ছিল তার নবদর্পণে। বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের একটি দরিদ্র দেশের অর্থনীতিকে শক্ত কাঠামোর ওপর দাঁড় করানোর ব্যাপারে তার ভূমিকা ছিল অসামান্য। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির বুনিয়াদ গড়ে তোলেন সাইফুর রহমান। বিদেশি সাহায্য ছাড়া যে দেশের উন্নতি হতে পারে,সেই ধারণার উদগাতাও ছিলেন তিনি। বিএনপির সাফল্যের ইতিহাস খুঁজতে গেলে সাইফুর রহমানের নাম উচচারণ হবেই। দেশের অর্থনীতিতে এ পর্যন্ত সবচেয়ে বেশি সংস্কার করেছিলেন সাইফুর রহমান। বাংলাদেশের অর্থনীতিতে যে সাফল্য অর্জন হয়েছে, তার অন্যতম রূপকার তিনি। দেশপ্রেমিক,সত্যনিষ্ঠ,নিরহঙ্কার খোলা মনের বিশাল হৃদয়ের এই ক্ষণজন্মা পুরুষ আমাদের ছেড়ে চলে গেলেও তার সাধনা,কর্ম ও স্বপ্নের মহিমা নিয়ে তিনি বেঁচে আছেন এদেশের মানুষের মনের মণিকোঠায়। দেশের স্বনামধন্য অর্থনীতিবিদ এম সাইফুর রহমান বাংলাদেশের রাজনীতিতে ছিলেন এক অনন্য ব্যক্তিত্ব। মাতৃভূমির স্বাধীনতা ও জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে তিনি সব সময় থেকেছেন সামনের কাতারে। সাইফুর রহমান একজন কীর্তিমান অর্থমন্ত্রী হিসেবে দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে যুগান্তকারী অবদান রেখেছেন। তার দক্ষতা রাষ্ট্রীয় অর্থনৈতিক ব্যবস্থাপনায় বাংলাদেশ আন্তর্জাতিক সুনাম অর্জন করেন। এক কথায় তিনি স্বদেশের উন্নয়ন ও অগ্রগতির অন্যতম পথিকৃত। স্বাধীনচেতা,স্পষ্টভাষী,অটুট মনোবল এবং ঈর্ষণীয় ব্যক্তিত্বের কারণে সাইফুর রহমান ছিলেন সবার অত্যন্ত শ্রদ্ধেয় ব্যক্তি। শহীদ জিয়ার সহকর্মী হিসেবে দেশের দুর্যোগকালীন সময়ে অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে সাইফুর রহমান দেশকে শুধু অর্থনৈতিকভাবেই স্বাবলম্বী করেননি; বরং স্বদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার অঙ্গীকারে বিএনপিকে সুসংগঠিত ও শক্তিশালী করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ঘনিষ্ঠ সহচর হিসেবে জাতীয়তাবাদী দর্শনকে বুকে ধারণ করে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে স্বৈরাচারের কবল থেকে গণতন্ত্রের পথে উত্তরণে এম সাইফুর রহমানের অবদান দেশবাসী ও দল চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করছে আজও। বাংলাদেশের অর্থনীতির দীর্ঘদিনের এই কান্ডারি ও বিএনপির জন্মলগ্ন থেকে আমৃত্যু দলের অন্যতম নিবেদিতপ্রাণ এই নেতার মৃত্যুবার্ষিকীতে মৌলভীবাজার বাহারমর্দন গ্রামে পারিবারিক কবরস্থানে শায়িত সাইফুর রহমানের মাজারে দল ও পরিবারের পক্ষ থেকে আজ এম সাইফুর রহমান সৃতি পরিষদ ও পরিবারের উদ্যোগে কোরআন খতম,দোয়া মহফিল, শিরনি বিতরনসহ পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠের কর্মসূচি পালন করবে।

সেই সাথে কেন্দ্রীয় ও সিলেট বিভাগ এবং বহিবিশ্বের বসবাসরত প্রবাসীরা মিলাদ মাহফিলের আয়োজন করেছে বলে জানা গেছে। মৌলভীবাজার জেলা বিএনপির সিনিওর সহ সভাপতি ও সাবেক পৌর মেয়র ফয়জুল করিম ময়ুন বলেন, স্মরন সভায় উপস্থিত থাকবেন বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্যবাবু গয়েশ্বর চন্দ্র রায়, বিএনপির ভাইস চেয়ারম্যানএজেডএম জাহিদ হোসেন, সাবেক মন্ত্রী বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কদ্দুস তালুকদার দুলু, সংগঠনিক সম্পাদক ডা.সাখায়ত হাসান জীবন, সিলেট সিটি কর্পোরেশনের মেয়রআরিফুল হক চৌধূরী,বিএনপিরসমবায় বিষয়ক সম্পাদক আলহাজ্ব জিকে গউস, কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ সিলেট, মৌলভীবাজার,হবিগঞ্জ জেলা বিএনপির নেতৃবৃন্দ।

প্রথিতযশা রাজনীতিবিদ ও কিংবদন্তি এম সাইফুর রহমানের উন্নয়নের বহু স্মতি বিজড়িত সিলেট বিভাগসহ সারা দেশেই বিদ্ধমান রয়েছে। নানা গুনে গুগানিন্ত এই কিংবদন্তি পুরুষ ক্ষনজন্মা এম সাইফুর রহমানকে স্মরন করিয়ে যাবে আগামীতেও।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..