1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৮:৪৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
র্অথপাচাররে প্রতবিদেন দতিে বলিম্বে আদালতরে উষ্মা প্রকাশ, ট-িটোয়ন্টেি বশ্বিকাপে র্সবোচ্চ উইকটেরে মালকি সাকবি,পঁেয়াজরে জ্বালায় অস্থরি বাণজ্যিমন্ত্রী! ,‘বঙ্গবন্ধু শখে মুজবি কুইজ’ লটারতিে বজিয়ী ১০০ জন, বাংলাদশেে সব র্ধমরে মানুষরে সহাবস্থান চায় যুক্তরাজ্য: হাইকমশিনার, তৃতীয় ধাপে ঢাকা ও ময়মনসংিহ বভিাগে নৌকা পলেনে যারা, ডঙ্গেু নয়িে হাসপাতালে ১৭৯ জন, মৃত্যু একজনরে, সরকার সাম্প্রদায়কিতা সৃষ্টি করে বএিনপকিে দায়ী করছ:ে ফখরুল, ওবায়দুল কাদরেরে স্বাক্ষর জাল: উপজলো ভাইস-চয়োরম্যান কারাগারে সাম্প্রদায়কি হামলায় জড়তিরা যে দলরেই হোক বচিার হব:ে আইনমন্ত্রী, টকিা নয়িে বাংলাদশেে এলে কোয়ারন্টোইন লাগবে না

লাউয়াছড়া বনাঞ্চলে বিদ্যুৎ লাইনে কভার দিতে বনবিভাগের চিঠি

  • আপডেট টাইম : রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১
  • ৪৯ বার পঠিত

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের বনাঞ্চলের ভেতর দিয়ে পল্লীবিদ্যুৎ এর ৩৩ হাজার কেভি প্রধান বিদ্যুৎ লাইন যাওয়ায় বনের স্তন্যপায়ী বন্যপ্রাণীর জন্য হুমকিতে রয়েছে।

এনিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন)-এর সভাপতিত্ত্বে এক সভার সিদ্ধান্তে বনাঞ্চলের ভেতরের বিদ্যুৎ লাইনের তারের ওপর আবরণ বা কভার লাগানোর জন্য মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজারকে চিঠি দিয়েছে দিয়েছে বন বিভিাগ।

লিখিত চিঠি থেকে জানা যায়, লাউয়াছড়া জাতীয় উদ্যানে ১৬৭ প্রজাতির বৃক্ষ, ২৪৬ প্রজাতির পাখি, ২০ প্রজাতির স্তন্য প্রাণী, ৫৯ প্রজাতির সরীসৃপ, ২৯ প্রজাতির সাপ, ১৮ প্রজাতির লিজার্ড, ২ প্রজাতির কচ্ছপ,২২ প্রজাতির উভচরসহ অসংখ্য বিরল ও বিপন্ন প্রজাতির বন্যপ্রানীর আবাসস্থল ও প্রজজন ক্ষেত্র লাউয়াছড়া বনাঞ্চল। লাউয়াছড়ায় অভ্যন্তরসহ আশ-পাশের বিদ্যুতায়িত এলাকায় ৩৩ হাজার কেভি হাই ভোল্টেজের বিদ্যুৎ লাইনে কোন আবরণ না থাকায় প্রায় প্রতি মাসে ২-১ টি অতি মূল্যবান স্তন্যপ্রায়ী বন্যপ্রাণী বিরল ও বিপন্ন উল্লুক, মুখপোড়ো হনুমান, চশমাপরা হনুমান, লজ্জাবতী বানর ইত্যাদি বনাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় বিচরণকালে বৈদ্যুতিক তারে জড়িয়ে বিদ্যুৎপৃষ্ঠ হয়ে আহত ও নিহতের ঘটনা ঘটে।

আরও জানা যায়, গত ৯ এপ্রিল ২০২১ ইং গ্র্যান্ড সুলতান রিসোর্ট এলাকায় ১টি লজ্জাবতী বানর, ১৮ জুন সলিম পাড়া রামনগর এলাকায় ১টি চশমাপরা হনুমান, ১৬ জুলাই কালাছড়া বনবিট অফিসের সামনে ১টি মুখপোড়া হনুমান, ২৪ জুলাই ভিক্টোরিয়া স্কুলের সামনে ১টি, ১৩ সেপ্টেম্বর ১টি বানর বিদ্যমাণ বৈদ্যুৎ মর্মান্তিকভাবে মৃত্যু হয়। এভাবে প্রতিনিয়ত বিরল ও বিপন্ন বন্যপ্রাণী গুলো মৃত্যু হয়ে এসব বিরল ও বিপন্ন প্রাণী এ বনাঞ্চল থেকে বিলুপ্ত হয়ে যেতে পারে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, লাউয়াছড়ায় বনের বিভিন্ন স্থানে অবৈধভাবে বসবাসরত লোকালয়ে বৈদ্যুতিক খুটি স্থাপণের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ প্রদানকালে বন বিভাগ থেকে বাধা দেওয়া হয়। পরবর্তীতে বন আইন ১৯২৭ (সংশোধিত ২০০০ইং) অনুযায়ী সংরক্ষিত বনাঞ্চলে বন বিভাগের অনুমতি ব্যতিরেকে বৈদ্যুতিক খুটি স্থাপন করে লাইন দিয়ে বিদ্যুৎ সংযোগ সম্পূর্ণভাবে নিষিদ্ধ। বর্তমানে যা হয়েছে এই লাইনে কভার তার লাগানোর জন্য পল্লী বিদ্যুৎ সমিতি মৌলভীবাজারের শ্রীমঙ্গল কার্যালয়ে চিঠি দেওয়া হয়েছে।

মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মো. জিয়াউর রহমান আবেদনের সত্যতা নিশ্চিত করে বলেন, এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..