1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ফের ব্রিটেন থেকে গরুর মাংস আমদানি বন্ধ করল চীন

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১
  • ২০৮ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: যুক্তরাজ্যে গত মাসে ‘ম্যাড কাউ’ রোগ দেখা দেয়ায় ৩০ মাস পর ফের গরুর মাংস আমদানি বন্ধ করে দিয়েছে চীন।

চীনের কাস্টমস কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়, গত ২৯ সেপ্টেম্বর থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর করা হয়।

২০১৮ সালে ব্রিটেন থেকে গরুর মাংস আমদানি নিষিদ্ধ করে চীন। এর আগে ১৯৯০ সালে ব্রিটেন থেকে গরুর মাংস আমদানি বন্ধ করে বেইজিং।

গত সেপ্টেম্বর মাসে যুক্তরাজ্যের প্রাণী স্বাস্থ্য অধিদপ্তর-এনিমেল অ্যান্ড প্লান্ট হেলথ এজেন্সী (এপিএইচএ) সমারসেটের একটি গরুর খামারে ম্যাড কাউ রোগের সন্ধান পায়।

১৯৯০ সালে প্রথম দফা ম্যাড কাউ রোগ দেখা দেয়ায় ব্রিটেন থেকে দুই দশক ধরে গরুর মাংস আমদানি বন্ধ রাখে চীন। তখন ব্রিটিশ সরকার জানায়, ওই সময়ের নিষেধাজ্ঞার পাঁচ বছরে ২৫০ মিলিয়ন পাউন্ডের রফতানি বাতিল হয়। বেইজিং ও লন্ডনের কর্মকর্তাদের আলোচনার পর পরিস্থিতি স্বাভাবিক হয়।

গত সেপ্টেম্বর মাসে ব্রিটেন থেকে ভেড়ার মাংস আমদানির এক দশকের নিষেধাজ্ঞা তুলে নেয় যুক্তরাষ্ট্র। ১৯৮৯ সাল থেকে ব্রিটেন থেকে ভেড়ার মাংস আমদানি বন্ধ রাখে যুক্তরাষ্ট্র। ওই সময় ২০ বছরের বেশি সময় পর যুক্তরাষ্ট্রে গরুর মাংস রফতানি শুরু করে ব্রিটেন।

১৯৯৬ সালে ম্যাড কাউ রোগ দেখা দেয়ায় ব্রিটেন থেকে গরুর মাংস আমদানি বন্ধ করে দেয় ওয়াশিংটন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..