1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

যেভাবে রান্না করবেন চিংড়ি পোলাও

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১
  • ২৬০ বার পঠিত

অনলাইন ডেস্ক: ছুটির দিনে মজাদার খাবার রান্না না হলে যেন মাটি হয়ে যায় দিনটি। ছুটির দিন ছাড়া ব্যস্ততার মাঝেও প্রিয় খাবারটি খেতে মন চায় অনেক সময়। কিন্তু ব্যস্ততার কারণে সবসময় আর মনের চাওয়া পূরণ হয় না । তবে খাবারটি যদি হয় ভীষণ সুস্বাদু আর রান্না করাও সহজ তাহলে তো মন্দ হয় না। যারা চিংড়ি একটু বেশি পছন্দ করেন তাদের জন্য রয়েছে মজাদার এক খাবার চিংড়ি পোলাও, যা ব্যস্ততার মাঝেও ঝটপট তৈরী করতে পারবেন।

চিংড়ি মাছ- দেড় কাপ, তেল/ঘি মিলিয়ে- ৬ টেবিল চামচ, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, পেঁয়াজ বাটা- ২ টেবিল চামচ, রসুন বাটা- ১ চা চামচ, আদা বাটা- ১/২ চা চামচ, জিরা বাটা- ১ চা চামচ, এলাচ/দারুচিনি- ৪/৫টি, কাঁচামরিচ বাটা- ১ চা চামচ, পোলাও চাল- ২ কাপ, কেওড়া জল- ১ টেবিল চামচ, নারিকেলের দুধ- ২ কাপ, চিনি- ১ টেবিল চামচ, লবণ- পরিমাণমতো, পানি- ২ কাপ।

 

তৈরি করবেন যেভাবে:

প্রথমে চিংড়ি পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে এবং চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। কড়াইয়ে প্রথমে তেল/ঘি দিয়ে গরম করে নিন। তেল/ঘি গরম হয়ে গেলে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। এরপর সব মশলা দিয়ে সামান্য পানি দিয়ে মশলা কষাতে হবে ৫ মিনিট। মশলায় চিংড়ি মাছ দিয়ে আরও ৫ মিনিট ঢাকনা দিয়ে রান্না করতে হবে।

এবার আরেকটি পাত্রে পোলাওয়ের চাল, পানি, কেওড়া জল, নারিকেল দুধ ও চিনি দিয়ে চুলা অল্প আঁচে দিয়ে রাখতে হবে। পোলাওয়ের পানি শুকিয়ে এলে অর্ধেক পোলাও উঠিয়ে রেখে রান্না করা চিংড়ি মাঝে দিয়ে উপরে বাকি পোলাও দিতে হবে। ২০-২৫ মিনিট পর নামিয়ে ফেললে হয়ে যাবে মজাদার চিংড়ি পোলাও।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..