1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০২:০৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণের ঘোষণায় কঠোর প্রতিবাদ যুক্তরাষ্ট্রের

  • আপডেট টাইম : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১
  • ৭৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: দখলকৃত পশ্চিম তীরে ১ হাজার ৩০০ অবৈধ ইহুদি বসতি গড়ার ইসরায়েলি উদ্যোগের কঠোর প্রতিবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসন বলছে, এতে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে ‘দ্বি-রাষ্ট্র’ সমাধানের যে সম্ভাবনা তা ক্ষতিগ্রস্ত হবে। মিত্র দেশ ইসরায়েলের বিপক্ষে এমন বিরল অবস্থানে দেখা গেল যুক্তরাষ্ট্রকে।

স্থানীয় সময় মঙ্গলবার সাংবাদিকদের মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেন, ‘ফিলিস্তিনি ভূখণ্ডে নতুন করে হাজারের বেশি বসতি স্থাপনের পরিকল্পনার কথা জানিয়েছে ইসরায়েল সরকার। মার্কিন প্রশাসন ইসরায়েলের এমন পরিকল্পনায় গভীরভাবে উদ্বিগ্ন’।

তিনি বলেন, ‘এই উদ্যোগ মধ্যপ্রাচ্যের উত্তেজনা কমিয়ে আনার প্রক্রিয়ার সঙ্গে পুরোপুরি অসামঞ্জস্যপূর্ণ এবং সাংঘর্ষিক।’

দখলকৃত পশ্চিম তীরে ইহুদি দখলদারদের জন্য নতুন করে বাড়ি নির্মাণের পরিকল্পনা ঘোষণা করে ইসরায়েল। তাৎক্ষণিকভাবে ফিলিস্তিনিদের পাশাপাশি এ ঘোষণার নিন্দা জানায় প্রতিবেশী জর্ডান।

রবিবার ইসরায়েলের ডানপন্থি প্রধানমন্ত্রী নাফতালি বেন্নেত সরকারের কন্সট্রাকশন ও আবাসন মন্ত্রণালয়ের তরফে বলা হয়, পশ্চিম তীরে নতুন ১ হাজার ৩৫৫টি বাড়ি নির্মাণে টেন্ডার আহ্বান করা হয়েছে। ১৯৬৭ সালের ছয় দিনের মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ওই এলাকা দখল করে ইসরায়েল। এর পর থেকেই পর্যাক্রমে সেখানে অবৈধ বসতি স্থাপন করে যাচ্ছে দেশটি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..