1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১০:০১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি,  এবার লঞ্চভাড়াও বাড়লো, ধর্মঘট প্রত্যাহার, গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার মিশনে স্কটল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ে পাকিস্তান, আফগান ও ভারতের বিদায়ঘণ্টা বাজিয়ে সেমিতে নিউজিল্যান্ড, সড়কে নেমেছে গণপরিবহন, কোন বাসে কত বাড়লো ভাড়া, সিএনজিচালিত গাড়িতে বাড়তি ভাড়া নয়

প্রতিবেশী দেশগুলোর তুলনায় দেশে ডিজেলের দাম কম

  • আপডেট টাইম : শনিবার, ৬ নভেম্বর, ২০২১
  • ২৬ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশে ডিজেল ও কেরোসিনের দাম প্রতিবেশী দেশ বিশেষ করে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালের তুলনায় কম। বৈশ্বিক পেট্রোল প্রাইসেস ডটকম ওয়েবসাইটের তথ্য অনুসারে, সারা বিশ্বে পেট্রোল গড় দাম প্রতি লিটার ১০৬ দশমিক ৩৬ টাকা। যা বাংলাদেশের দামের চেয়ে ২৬.৩৬ টাকা বেশি।

বাংলাদেশে ডিজেল ও কেরোসিনের খুচরা মূল্য প্রতি লিটার ৮০ টাকা, যা কলকাতায় বিক্রি হচ্ছে প্রতি লিটার ১০৪ টাকা (৯০ রুপি) এবং নয়াদিল্লিতে ১১৪ টাকা (৯৮.৪২ রুপি)।

গত ১ নভেম্বর জারি করা এক পরিসংখ্যান অনুসারে, পাকিস্তানে ডিজেল এবং কেরোসিন পাকিস্তানি রুপিতে লিটার প্রতি ১৪২.৬২ রুপিতে বিক্রি হচ্ছে, যেখানে শ্রীলংকায় দাম প্রতি লিটার শ্রীলংকান ১৪৪ রুপি এবং নেপালে প্রতি লিটারে ১১২.৩৯ নেপালী রুপিতে।

এতে বলা হয়, কলকাতায় প্রতি লিটার পেট্রোল ১২১ টাকায় বিক্রি হচ্ছে, বাংলাদেশে তেলের কম দামের কারণে জ্বালানি পাচার হচ্ছে, যা বাংলাদেশের অর্থনীতিতে প্রভাব ফেলছে। একারণে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার ডিজেল ও কেরোসিনের দাম পুন:নির্ধারণ করেছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) প্রতিদিন প্রায় ২০ কোটি টাকা ভর্তুকি দিচ্ছে, কারণ তারা প্রতি লিটার ডিজেল লিটার ১৩.০১ টাকায় এবং ফার্নেস অয়েল প্রতি লিটার ৬.২১ টাকায় বিক্রি করে, যা আন্তর্জাতিক বাজারের তুলনায় অনেক কম।

বিপিসি ২০২১ সালের অক্টোবরে ৭২৬.৭১ কোটি টাকা ভর্তুকি দিয়েছে, কারণ এটি কম দামে বিভিন্ন ধরণের পেট্রোলিয়াম পণ্য সরবরাহ করেছে, কিন্তু আন্তর্জাতিক বাজারে এর দাম বেড়েছে। বিপিসি গত পাঁচ মাসে ডিজেলে ১ হাজার ১৪৭.৬ কোটি টাকা ভর্তুকি দিয়েছ।

বাংলাদেশ ছাড়াও প্রতিবেশী ভারতসহ অনেক দেশ বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে নিয়মিত জ্বালানির দাম পুননির্ধারণ করছে।

আন্তর্জাতিক জ্বালানি বিশেষজ্ঞ ও পরামর্শক খন্দকার আবদুস সালেক সুফি বলেন, বাংলাদেশ সরকার বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিপুল পরিমাণ অর্থ ভর্তুকি দিচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে এবং বাংলাদেশের অর্থনীতি আগের সময়ের চেয়ে বৃহৎ হচ্ছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ নভেম্বর, ২০২১ তারিখে ভারতে ডিজেলের বাজার মূল্য ছিল প্রতি লিটার ১২৪.৪১ টাকা বা ১০১.৫৬ রুপি। এসময় বাংলাদেশে ডিজেলের দাম ছিল প্রতি লিটার ৬৫ টাকা, যা ভারতের চেয়ে লিটার প্রতি ৫৯.৪১ টাকা কম।

সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সরকার ডিজেল প্রতি লিটার ৮০টাকা ও কেরোসিন প্রতি লিটার ৬৫ টাকা পুননির্ধারণ করেছে। ২০১৬ সালের ২৪ এপ্রিল একটি গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে মূল্য কমিয়ে পেট্রোলিয়াম পণ্যের দাম পুননির্ধারণ করা হয়েছিল।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..