1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
জাতীয় : কোস্টগার্ডের প্রয়োজনে যা দরকার তা করবে সরকার : প্রধানমন্ত্রী

তাজিকিস্তান ছাড়লেন আটকে পড়া আফগান পাইলটরা

  • আপডেট টাইম : বুধবার, ১০ নভেম্বর, ২০২১
  • ২৩২ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : প্রায় তিন মাস তাজিকিস্তানে আটকে থাকার পর শেষ পর্যন্ত মুক্ত হলেন যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত আফগান পাইলটরা। তালেবান নিয়ন্ত্রণ নেওয়ার পর আফগানিস্তান থেকে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছিলেন তারা। তবে সে সময় তাদের আটক করেছিল তাজিকিস্তান সরকার কর্তৃপক্ষ।

মঙ্গলবার দেড়শরও বেশি আফগান পাইলট ও অন্যান্য সামরিক সদস্য যুক্তরাষ্ট্রের সরকারের ব্যবস্থা করা একটি ফ্লাইটে করে তাজিকিস্তানের রাজধানী দুশানবে ছাড়েন বলে জানা গেছে।

অগাস্টে তালেবান আফগানিস্তানের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়ে কাবুলের দিকে এগোতে শুরু করার পর দেশটির বিমান বাহিনীর সদস্যরা বহু উন্নতমানের সামরিক এয়ারক্র্যাফট নিয়ে প্রতিবেশী তাজিকিস্তান ও উজবেকিস্তানে পালিয়ে যান।

এমনই প্রায় দুইশ জন পাইলট ও বিমান বাহিনীর সদস্য তাজিকিস্তানে পৌঁছালে তাদের আটক করেছিল দেশটির নিরাপত্তা বাহিনী। এর পর থেকেই তাজিকিস্তানে বন্দি দিন কাটছিল তাদের।

সেখান থেকেই তাদের দুর্দশার খবর প্রকাশ্যে আসে এবং বিষয়টি বিবেচনায় নেয় যুক্তরাষ্ট্র। বিভিন্ন যাচাই বাছাই শেষে ওই পাইলটদের যুক্তরাষ্ট্রে হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়।

যদিও তাজিকিস্তান থেকে সরিয়ে প্রথমে তাদের তৃতীয় কোনো দেশে রাখা হবে। সেখান থেকে চূড়ান্ত গন্তব্য হিসেবে যুক্তরাষ্ট্রে নেওয়া হতে পারে।

এদিকে এর আগে আফগানিস্তানের নতুন শাসকরা বলেছিলেন যে তারা প্রাক্তন সামরিক কর্মীদের পুনর্গঠিত নিরাপত্তা বাহিনীতে যোগদানের সুযোগ দেবেন এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করবেন।

যদিও এই আশ্বাসের বাণী বিশ্বাস করেননি তাজিকিস্তানে আটকে পড়া বিমানবাহিনীর পাইলটরা। তাদের বিশ্বাস, আফগানিস্তানে ফেরত গেলে তাদের হত্যা করা হবে। এ জন্যই শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের সাহায্যের আশায় অপেক্ষা করে ছিলেন তারা।
খবর রয়টার্স

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..