1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  • E-paper
  • English Version
  • সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৩:১৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
 করোনা আপডেট : দেশে করোনায় রেকর্ড ১০২ জনের মৃত্যু, শনাক্ত ৩,৬৯৮

১৯ এপ্রিলের মধ্যে সবার জন্য টিকা : বাইডেন

  • আপডেট টাইম : বুধবার, ৭ এপ্রিল, ২০২১
  • ১০ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : আগামী ১৯ এপ্রিলের মধ্যে যুক্তরাষ্ট্রের সব প্রাপ্তবয়স্ক নাগরিকের জন্য করোনা টিকা সরবরাহ নিশ্চিতের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার ওয়াশিংটনের অদূরে ভার্জিনিয়া অঙ্গরাজ্যের শহরতলী এলাকায় একটি টিকাদান কেন্দ্র পরিদর্শন শেষে হোয়াইট হাউসে ফিরে এ ঘোষণা দেন তিনি।

জো বাইডেন জানান, ১৯ এপ্রিলের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রত্যেক প্রাপ্তবয়স্ক নাগরিক টিকা পাওয়ার জন্য উপযুক্ত হিসেবে বিবেচিত হবেন।

এর আগে এই সময়সীমা ছিল ১ মে। তবে মঙ্গলবার বাইডেন এটি আরও দুই সপ্তাহ এগিয়ে আনার ঘোষণা দেন। তিনি বলেন, ‘আর কোনো বিভ্রান্তিকর নিয়ম নয়। আর কোনো বিভ্রান্তিকর বিধিনিষেধ নয়। ১৯ এপ্রিলের মধ্যে ১৮ বছর কিংবা তদূর্ধ্ব বয়সের সবাই টিকা পাওয়ার উপযুক্ত হিসেবে বিবেচিত হবেন।

এর আগে গত সপ্তাহ বাইডেন জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের ৯০ শতাংশই ১৯ এপ্রিলের মধ্যে টিকা পাওয়ার উপযোগী হিসেবে বিবেচিত হবেন। তবে মঙ্গলবার হোয়াইট হাউসে শতভাগ প্রাপ্তবয়স্ক নাগরিকদের জন্য এটি উন্মুক্ত করে দেওয়ার কথা জানান তিনি।

জরিপে অবশ্য দেখা গেছে, ২০ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ নানা কারণে টিকা নিতে অস্বীকৃতি জানাচ্ছেন। কেউ কেউ বলছেন এটি অপ্রয়োজনীয়। কেউ বলছেন এটি ক্ষতিকর হতে পারে। আবার কেউ সরকার পরিচালিত এ কর্মসূচির ওপর আস্থা রাখতে পারছেন না।

যারা টিকা নিয়েছেন তাদের অধিকাংশই উল্লেখযোগ্য রকমের কোনো প্রতিক্রিয়ার কথা জানাননি। অনেকে আবার দুই একদিনের জন্য খুব সাময়িক প্রতিক্রিয়ার কথা জানিয়েছেন। তবে টিকা বিরোধীরা বহুদিন ধরেই টিকা নেওয়ার বিরোধিতা করে আসছেন।

২০২১ সালের ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করেন জো বাইডেন। দায়িত্ব গ্রহণের আগেই টিকা নেন তিনি।

সরকারি হিসাবে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৬ কোটি ২০ লাখ মানুষ টিকার উভয় ডোজ বা পূর্ণাঙ্গ ডোজ নিয়েছেন। এ সংখ্যা দেশটির ১৮ বছর এবং তদূর্ধ্ব বয়সী জনসংখ্যার ২৩ শতাংশ।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ১৫ লাখ ৬০ হাজার ৪৩৮। মৃত্যু হয়েছে ৫ লাখ ৭০ হাজার ২৬০ জনের।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..