1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ফুলকপির বিরিয়ানির সহজ রেসিপি

  • আপডেট টাইম : বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
  • ৩৫৮ বার পঠিত

অনলাইন ডেস্ক: ফুলকপির বিরিয়ানির নাম হয়তো অনেকেই কখনো শোনেন নি। তবে শীতের সবজি ফুলকপি দিয়ে কিন্তু চমৎকার বিরিয়ানি তৈরি করা যায়। স্বাদে বৈচিত্র্য আনতে বাড়িতে বসেই বানানোর চেষ্টা করে দেখতে পারেন এই বিরিয়ানি।

উপকরণ:

টুকরো করে কাটা ফুলকপি ৫০০ গ্রাম, বাসমতী চাল ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি এক কাপ, ভাজা পেঁয়াজ আধা কাপ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, জিরে বাটা এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচের গুঁড়া  আধা চা চামচ, এলাচ ২টি, দারুচিনি ২টি, কেওড়া জল আধা চামচ, কাঁচা মরিচ ৩ টি, লবণ পরিমাণমতো, তেল ৪ থেকে ৫ চামচ।

প্রণালী:

প্রথমে কড়াইতে তেল গরম করে গরম মশলা ও পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। এবার কড়াইতে সব মশলা দিয়ে ভাল করে কষিয়ে তাতে ফুলকপিগুলি দিয়ে দিন।অল্প পানি দিয়ে ফুলকপি কষাতে থাকুন। আধা সিদ্ধ হয়ে এলে আলাদা করে বাটিতে তুলে রাখুন। এবার চাল দিয়ে ভাল করে নাড়তে থাকুন। মশলার সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। চাল আগে থেকে ধুয়ে অন্তত আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে পারলে ভাল। চাল আর মশলাগুলি একসাথে মিশে গেলে তাতে গরম পানি দিন।পানি ফুটে এলে ফুলকপি আর কাঁচামরিচ দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। বিরিয়ানি হয়ে এলে উপর থেকে বেরেস্তা ও কেওড়া জল দিয়ে ১০ মিনিট দমে রেখে তারপর পরিবেশন করুন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..