1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

যানজটের কারণে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
  • ২৩৪ বার পঠিত
অনলাইন ডেস্ক: রাজধানী ঢাকায় যানজটের কারণে বছরে মোট দেশজ উৎপাদন বা জিডিপির ২ দশমিক ৫ শতাংশ সরাসরি ক্ষতি হচ্ছে।  বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক গবেষণা সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়। গবেষণা সম্মেলনে বলা হয়, যানজটের কারণে জিডিপির ক্ষতি ছাড়াও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মাথাপিছু আয়ের ক্ষতি হচ্ছে ৫ দশমিক ৮ শতাংশ। আর ঢাকার ওভারগ্রোথের কারণে ক্ষতি হয় জিডিপির ৬ শতাংশ।
পলিসি রিসার্চ ইনিসটিটিউটের (পিআরআই) পরিচালক আহমেদ আহসান রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সম্মেলনের দ্বিতীয় দিনে ‘ঢাকাজ ওভারগ্রোথ অ্যান্ড ইটস কস্ট’ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন করেন।
আহমেদ আহসান বলেন, বাংলাদেশের প্রধান শহরগুলোতে বাস করেন ৩১ দশমিক ৯ শতাংশ মানুষ। এর মধ্যে ঢাকায় বাস করে ১১ দশমিক ২ শতাংশ মানুষ। বাংলাদেশের উন্নয়নের অধিকাংশই ঢাকাকেন্দ্রিক। অন্যান্য শহরগুলোতে উন্নয়নের ঘাটতি রয়েছে। এ ছাড়া বিদ্যুৎ ব্যবহারেও অন্যান্য শহরগুলো পিছিয়ে আছে। বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অনেক। কিন্তু উৎপাদন হয় কম, যোগ করেন আহমেদ আহসান।
বিআইডিএস মহাপরিচালক ড. বিনায়ক সেনের সভাপতিত্বে দ্বিতীয় দিনে প্রায় ১৫টির মতো গবেষণাপত্র উপস্থাপন করা হয়।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..