1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৩৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

প্রণোদনার ঋণ চান সংবাদপত্র মালিকরা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১
  • ৫৪৭ বার পঠিত

অনলাইন ডেস্ক: মহামারি করোনা ভাইরাসের প্রভাব মোকাবিলায় সরকার ঘোষিত প্রণোদনা তহবিল থেকে ঋণ সহায়তা চেয়েছেন সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজপেপার্স ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) সভাপতি এ. কে. আজাদ। মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিতেএক মতবিনিময় সভায় এসব কথা বলেন নোয়াব সভাপতি ও এফবিসিসিআইর সাবেক সভাপতি এ. কে. আজাদ।
দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রযাত্রায় গণমাধ্যমের ভ‚মিকা, সমস্যা ও সম্ভাবনা নিয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) এই মতবিনিময় সভার আয়োজন করে।
একে আজাদ বলেন, সংবাদপত্র শিল্প এখন রুগ্ন হয়ে পড়েছে। এর অন্যতম কারণ কাগজের উচ্চমূল্য। এছাড়া বেতন-ভাতাসহ অন্যান্য খরচও বেড়েছে। এমন পরিস্থিতিতে সংবাদপত্র শিল্পে সহযোগিতা দরকার।
সভায় সভাপতিত্ব করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। এ সময় আরও উপস্থিত ছিলেন দ্য ফাইন্যান্সিয়াল হেরাল্ডের সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, দৈনিক করতোয়ার সম্পাদক মোজাম্মেল হক, এফবিসিসিআইর প্রথম সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম. এ মোমেন, হাবিবউল্লাহ ডন, রাজ্জাক খান রাজ প্রমুখ।
নোয়াব সভাপতি বলেন, সংবাদপত্রের আয় বাড়েনি, বিজ্ঞাপন কমে গেছে। এখন বিজ্ঞাপনে ডিসকাউন্ট অনেক দিতে হচ্ছে। পত্রিকা বিক্রি ও বিজ্ঞাপন বাবদ অনেক টাকা অনাদায়ী থাকছে। করোনার সময় সরকার বিভিন্ন খাতে প্রণোদনা দিলেও সংবাদপত্র শিল্পে দেয়নি। প্রণোদনা পাওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের কাছে নোয়াবের পক্ষ থেকে আবেদন করা হয়েছে। সংবাদপত্র হকারদের জন্য সিটি করপোরেশন ও পৌরসভার মেয়রদের কাছে জায়গা চেয়ে সহযোগিতা চাওয়া হয়েছে। সংবাদপত্র শিল্পে সহযোগিতা দরকার।
তিনি আরও বলেন, সংবাদপত্রে সার্বিকভাবে সাড়ে ৩৭ শতাংশ কর দিতে হয়। যদিও অন্যান্য শিল্পে ভ্যাট ছাড় আছে। বিভিন্ন খাতে ভ্যাট ছাড় থাকলেও সংবাদপত্রকে তা দিতে হচ্ছে।
এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, ব্যবসায়ীদের পাশাপাশি সংবাদ মাধ্যমেরও বিশাল ভ‚মিকা রয়েছে অর্থনৈতিক উন্নয়নে। সংবাদপত্র একটি সেবা শিল্প। আমাদের নৈতিক দায়িত্ব এই শিল্পের উন্নয়নে কাজ করা। ফ্রিজ ভ্যাটমুক্ত সুবিধা পেলে সংবাদপত্র শিল্প কেন পাবে না? তিনি আরও বলেন, ঢাকার বিশদ অঞ্চল পরিকল্পনা বা ডিটেইল এরিয়া প্লান (ড্যাব) করছে রাজউক। নতুন এই ড্যাব নিয়ে ব্যবসায়ী সমাজ কিছুই জানে না।
দৈনিক করতোয়া সম্পাদক মোজাম্মেল হক বলেন, আমরা সব নিউজই প্রকাশ করে থাকি। ব্যবসায়ীদের ভালো খবরও দেই। আবার নৈতিবাচক খবর প্রকাশ করি। আমরা যা-ই প্রকাশ করি তার পক্ষে যথেষ্ট প্রমাণাদি সংগ্রহ ও সংরক্ষণ করি। আমরা মনে করি এ ধরনের মতবিনিময় সভা হলে ব্যবসায়ী ও সংবাদ মাধ্যমের মধ্যে ভুল বোঝাবুঝির অবসান হবে। এবং আমরা ব্যবসার প্রকৃতি চিত্র আপনাদের কাছ থেকে জেনে দেশবাসীকে জানাতে পারব। তিনি আরও বলেন, সংবাদপত্রের এখন দুরবস্থা চলছে। কাঁচা মালের মূল্য বৃদ্ধি পাওয়ায় নিউজপ্রিন্টের দামও বেড়েছে। ফলে ক্ষতির মুখে পড়তে হচ্ছে সংবাদপত্র শিল্পকে। কাগজের দাম এবং ভ্যাট-ট্যাক্সের কারণে ব্যয় বেড়ে যাওয়ায় সাংবাদিক ও সংবাদকর্মীর বেতন দেয়াও এখন কঠিন। আমরা আপনাদের সহযোগিতা চাই, যাতে এ শিল্প ভালোভাবে বেঁচে থাকতে পারে।

 

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..