1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৬:৩৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

প্লাস্টিক ম্যানেজমেন্ট অ্যাকশন প্ল্যান উদবোধন করলেন পরিবেশমন্ত্রী

  • আপডেট টাইম : সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১
  • ২৩৭ বার পঠিত

ঢাকা, ২০ ডিসেম্বর, সোমবার: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বাংলাদেশে মাল্টিসেক্টরাল সাসটেইনেবল প্লাস্টিক ম্যানেজমেন্ট অ্যাকশন প্ল্যান উদবোধন করেছেন। তিনি আজ ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্বব্যাংকের সহযোগিতায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে এই প্লাস্টিক ম্যানেজমেন্ট অ্যাকশন প্ল্যান চালুর ঘোষণা করেন।

প্লাস্টিক ম্যানেজমেন্ট অ্যাকশন প্ল্যানের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোঃ আশরাফ উদ্দিন, মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ মোস্তফা কামাল, সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন, মোঃ জসিম উদ্দিন, সভাপতি, এফবিসিসিআই এবং বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডান্ডান চেন।

প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী বলেন, প্লাস্টিক হুমকি মোকাবিলায় বাংলাদেশ সরকার দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার বিশ্বব্যাংকের সহযোগিতায় প্লাস্টিক দূষণ কমানোর জন্য কয়েকটি উদ্যোগ এবং পরবর্তীতে এই কর্ম পরিকল্পনার প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। মধ্যম আয়ের দেশের উপযোগী বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে আমাদের সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে।

পরিবেশমন্ত্রী বলেন, কর্মপরিকল্পনায় 3R (যেমন, হ্রাস, পুনঃব্যবহার এবং পুনর্ব্যবহার) কৌশলের ওপর জোর দেয়া হয়েছে যা সরকার সামগ্রিক সামাজিক অন্তর্ভুক্তির মাধ্যমে বাস্তবায়ন করতে চায়। দৈনন্দিন জীবনে প্লাস্টিকের ব্যবহার কমাতে আরও বেশি লোককে উৎসাহিত করতে হবে। তিনি প্লাস্টিক পণ্যের বিকল্প ব্যবহার করার জন্য এবং আগে থেকেই ব্যবহার করা জিনিসগুলোকে রিসাইকেল করার জন্য সকলের প্রতি আহবান জানান। প্লাস্টিকের ব্যবহার কমানোর জন্য আমরা যদি প্রতিশ্রুতিবদ্ধভাবে সর্বাত্মক চেষ্টা করি তবে সময়মতো আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারব। আমরা আমাদের শহর এবং দেশকে আবার পরিষ্কার এবং সবুজ করতে পারবো।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মনিরুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠিত প্যানেল আলোচনায় প্যানেলিস্ট হিসেবে বক্তব্য রাখেন মোঃ সেলিম রেজা, সিইও, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, নারায়ণ চন্দ্র দে, সাধারণ সম্পাদক , বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, আবু হাসনাত মোঃ মাকসুদ সিনহা, নির্বাহী পরিচালক, ওয়েস্ট কনসার্ন এবং অধ্যাপক গাউসিয়া চৌধুরী, অধ্যাপক, প্রাণিবিদ্যা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..