1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৩২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

নেদারল্যান্ডসে নতুন সরকারে রেকর্ড সংখ্যক নারী মন্ত্রী

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৪ জানুয়ারী, ২০২২
  • ৪২০ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : নেদারল্যান্ডসে ক্ষমতা নিতে যাওয়া জোট সরকারের মন্ত্রী ও সচিবদের তালিকায় এবার থাকছেন রেকর্ড সংখ্যক নারী। রোববার প্রকাশিত এক তালিকায় এই তথ্য জানিয়েছে দেশটির নির্বাচিত জোট সরকার।

আলজাজিরা জানিয়েছে, সেখানকার ২৯ জন মন্ত্রী ও রাষ্ট্র সচিবের মধ্যে ১৪ জনই নারী। সংসদে ২০ মন্ত্রীর মধ্যে ১০ জন থাকবেন নারী।

গত মার্চে হওয়া নির্বাচনের ২৭১ দিন পরে ক্ষমতা গ্রহণ হতে যাচ্ছে জোট সরকার। ডিসেম্বরে এক চুক্তি সম্পন্ন হওয়ার পরে চার দলের ওই জোট সরকার আগামী ১০ জানুয়ারি ক্ষমতা গ্রহণ করতে সম্মত হয়। সেখানে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করবেন মার্ক রুট্টি।

তুরস্কে জন্ম নেয়া ডিলান ইয়েসিলগোজ জেগেরিয়া পাচ্ছেন ন্যায়বিচার ও নিরাপত্তা মন্ত্রীর দায়িত্ব। ৪৩ বছর বয়সী এ নারী ছোটবেলায় নেদারল্যান্ডে এসেছিলেন। প্রধানমন্ত্রীর দল পিপলস পার্টি ফর ফ্রিডম অ্যান্ড ডেমোক্রেসি (ভিভিডি) থেকে তাকে নির্বাচিত করা হয়।

বর্তমানে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা কাজসা ওল্লোনগ্রেন দায়িত্ব নেবেন প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে। সাবেক অর্থমন্ত্রী উপকে হোয়েকস্ট্রা হচ্ছেন পররাষ্ট্র মন্ত্রী।

নির্বাচিত হওয়া দলগুলো জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে হাজার হাজার কোটি অর্থ বিনিয়োগের বিষয়ে একমত হয়েছে, তাছাড়া তারা দেশের আবাসন ও সামাজিক নীতির সংস্কার করতেও আগ্রহী।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..