1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:২০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ভোজ্যতেলের বর্ধিত দাম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাল মন্ত্রণালয়

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ জানুয়ারী, ২০২২
  • ১৫৯ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : ভোজ্যতেলের দাম বাড়ানোর প্রয়োজনীয়তা জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিলেন ব্যবসায়ীরা। কিন্তু সমন্বিত ও অভিন্ন মূল্য নির্ধারণ পদ্ধতি চূড়ান্ত না হওয়া পর্যন্ত বর্তমান মূল্যই বহাল থাকবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ে ত্রিপক্ষীয় বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য)।

এর আগে আমদানি ব্যয় বাড়ার কারণ দেখিয়ে চলতি সপ্তাহে ভোজ্যতেলের দাম লিটার প্রতি ৮ টাকা পর্যন্ত বাড়ানোর প্রস্তাব দিয়েছিল ভোজ্যতেল পরিশোধনকারী মিল মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

আবেদনে ব্যবসায়ী সমিতি জানিয়েছিল, তারা শনিবার (৮ জানুয়ারি) থেকে বোতলজাত সয়াবিনের দাম বাড়িয়ে ১৬৮ টাকা করতে চান। বর্তমানে প্রতি লিটার তেল ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সমিতি আরও জানিয়েছিল, গত ৩ ডিসেম্বর থেকেই সয়াবিন তেলের দাম বাড়াতে চেয়েছিলেন তারা। কিন্তু মানুষের ক্রয়ক্ষমতার কথা বিবেচনা করে পরে সে সিদ্ধান্ত থেকে সরে আসে তারা। আমদানি ব্যয় এত বেড়েছে যে বর্তমান দামে বিক্রি করা প্রায় অসম্ভব। সয়াবিনের পাশাপাশি সমিতি পাম তেলের দামও বাড়াতে চায় বলে আবেদনে উল্লেখ করে তারা।

জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়কে গত নভেম্বর মাসে লিটার প্রতি বোতলজাত সয়াবিন তেল ১৭২ টাকা নির্ধারণের কথা বলেছিল পরিশোধন কারখানাগুলো।

ট্যারিফ কমিশনের তথ্য অনুযায়ী, দেশে বছরে প্রায় ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা আছে, যার ৯০ শতাংশই আমদানি নির্ভর।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..