1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

টোঙ্গায় পর্যবেক্ষক বিমান পাঠাল অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড

  • আপডেট টাইম : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২
  • ৩২৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : টোঙ্গার উপকূলে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের কারণে সৃষ্ট সুনামির ক্ষয়ক্ষতি সামাল দিতে দেশটিতে পর্যবেক্ষক বিমান পাঠিয়েছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া।

নিউজিল্যান্ডের ডিফেন্স ফোর্স তাদের টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে।

দ্য গার্ডিয়ান জানায়, সোমবার সকালে অস্ট্রেলিয়ার পর্যবেক্ষক উড়োজাহাজ টোঙ্গার উদ্দেশে যাত্রা করেছে। সেখানে এর মাধ্যমে দেশটিতে অবকাঠামোগত ক্ষয়ক্ষতি পর্যবেক্ষণ করে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

বিবিসি প্রতিবেদনে বলা হয়, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশটিতে অগ্নুৎপাতের কারণে আকাশ ঘন ছাই, ধোঁয়ায় ছেয়ে গেছে। এ ঘটনায় কমপক্ষে ৮০ হাজার মানুষ ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে পারে বলে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রিসেন্ট সোসাইটি (আইএফআরসি) আশঙ্কা করছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অরড্রেন বলেন: অগ্ন্যুৎপাতের পরবর্তী প্রভাবে সৃষ্ট সুনামি মারাত্মক ক্ষয়ক্ষতি ডেকে এনেছে। তবে এখনও পর্যন্ত মৃত্যুর কোনো তথ্য রেকর্ড করা হয়নি।

শনিবার টোঙ্গায় পানির তলদেশে অবস্থিত আগ্নেয়গিরির বিস্ফোরণ ঘটে। টোঙ্গার ভূতাত্ত্বিক বিভাগ জানায়, আগ্নেয়গিরিতে বিস্ফোরণের পর ২০ কিলোমিটার পর্যন্ত গ্যাস, ছাই ও ধোঁয়া পৌঁছে যায়।

অগ্ন্যুৎপাতের ভয়াবহতা এতটাই তীব্র ছিল যে, এর বিস্ফোরণের শব্দ ২ হাজার ৩৮৩ কিলোমিটারের বেশি দূরে অবস্থিত নিউজিল্যান্ড থেকে শোনা গিয়েছিল।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..