1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
জাতীয় : কোস্টগার্ডের প্রয়োজনে যা দরকার তা করবে সরকার : প্রধানমন্ত্রী

চা উৎপাদনে চা শিল্পের ১৬৭ বছরের ইতিহাসে নতুন রেকর্ড

  • আপডেট টাইম : বুধবার, ১৯ জানুয়ারী, ২০২২
  • ৬২ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: সঠিক ব্যবস্থাপনার ফলে করোনাকালেও সদ্য সমাপ্ত মৌসুমে অর্থাৎ ২০২১ সালে দেশের ১৬৭ টি চা বাগান এবং ক্ষুদ্রায়তন চা বাগান থেকে রেকর্ড পরিমাণ মোট ৯৬.৫০৬ মিলিয়ন কেজি চা উৎপাদিত হয়েছে যা গত বছরের (২০২০) চেয়ে ১০.১১১ মিলিয়ন কেজি বেশি। সদ্য সমাপ্ত মৌসুমে অর্থাৎ ২০২১ সালে চায়ের উৎপাদন অতীতের সকল রেকর্ড ছাড়িয়েছে। পাশাপাশি শুধুমাত্র উত্তরাঞ্চলে সমতলের চা বাগান ও ক্ষুদ্র চা চাষ থেকেও এ বছর (২০২১) রেকর্ড পরিমাণ ১৪.৫৪ মিলিয়ন কেজি চা জাতীয় উৎপাদনে যুক্ত হয়েছে। যা গত বছরের (২০২০) ১০.৩০ মিলিয়ন কেজি ছিল।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি বলেন, কোভিড পরিস্থিতিতেও মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের সকল চা বাগানের সার্বিক কার্যক্রম স্বাভাবিক ছিল। সরকারের আর্থিক প্রণোদনা, বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ চা বোর্ডের নিয়মিত মনিটরিং ও পরামর্শ প্রদান, বাগান মালিক ও শ্রমিকদের নিরলস প্রচেষ্টা, সঠিক সময়ে ভর্তুকি মূল্যে সার বিতরণ, স্বাস্থ্যবিধি মেনে চা নিলাম কেন্দ্র চালু রাখা, চা শ্রমিকদের মজুরি, রেশন এবং স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের ফলে ২০২১ সালে দেশের চা উৎপাদন অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে গিয়েছে।

তিনি বলেন, কোভিড পরিস্থিতিতেও উৎপাদনের এ ধারাবাহিকতা থেকে এটাই প্রতীয়মান হয় যে, চা শিল্পের সক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। তিনি আরও জানান, উত্তরাঞ্চলে চা চাষীদের ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুলে’র মাধ্যমে চা আবাদ বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান এবং আধুনিক প্রযুক্তি সরবরাহের ফলে শুধুমাত্র সমতলের চা বাগান ও ক্ষুদ্র চা চাষ থেকে এ বছর (২০২১) গত বছরের (২০২০) তুলনায় ৪১ শতাংশ বেশি চা উৎপাদন সম্ভব হয়েছে।

চা বোর্ড সূত্র জানায়, ২০১৯ সালে দেশে সর্বোচ্চ চা উৎপাদন হয়েছিল । ঐ বছর ৯৬.০৬৯ মিলিয়ন কেজি অর্থাৎ ৯ কোটি ৬০ লাখ ৬৯ হাজার কেজি চা উৎপাদন করে রেকর্ড গড়েছিল। ২০২১ সালে চা উৎপাদন হয়েছে ৯৬.৫০৬ মিলিয়ন কেজি অর্থাৎ ৯ কোটি ৬৫ লাখ ৬ হাজার কেজি। এতে দেখা যায়, ৪ লাখ ৩৭ হাজার কেজি চা এবছর বেশি উৎপাদন হয়েছে। ফলে চা শিল্পের ১৬৭ বছরের ইতিহাসে চা উৎপাদনে নতুন রেকর্ড গড়লো বাংলাদেশ।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..