1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

নরওয়েতে রুদ্ধদ্বার বৈঠকে তালেবান

  • আপডেট টাইম : সোমবার, ২৪ জানুয়ারী, ২০২২
  • ৪৩২ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : নরওয়ের অসলোতে পশ্চিমা বিভিন্ন দেশের সরকার ও আফগান সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে তালেবানের তিন দিনব্যাপী রুদ্ধদ্বার বৈঠক শুরু হয়েছে।

বৈঠকে তালেবান প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি।

দেশটিতে মানবাধিকার পরিস্থিতির অবনতির মধ্যেই নরওয়ের রাজধানী অসলোর তুষার ঢাকা পাহাড়ি একটি হোটেলে এ বৈঠক চলছে।

আলোচনার শুরুর আগে তালেবানের উপসংস্কৃতি ও তথ্যমন্ত্রী মুত্তাকির একটি অডিও বার্তা টুইটারে প্রকাশ করা হয়েছে। এতে সফরে ভালো অর্জনে আশাবাদ এবং নরওয়েকে ধন্যবাদ জানিয়েছেন মুত্তাকি।

নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তালেবান প্রতিনিধিদল তাদের দেশে থাকা আফগানদের সঙ্গেও বৈঠক করবেন। তাদের মধ্যে থাকবেন নারী নেতা, সাংবাদিক ও বিভিন্ন খাতে কর্মরতরা।

আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত টম ওয়েস্টের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা করবে তালেবানরা। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে প্রতিনিধিত্বমূলক রাজনৈতিক ব্যবস্থা গড়ে তোলা, মানবিক ও অর্থনৈতিক সংকট মোকাবিলা, নিরাপত্তা ও সন্ত্রাসবাদের উদ্বেগ, মানবাধিকার, নারী ও মেয়েদের শিক্ষার বিষয়টি আলোচনার মধ্যে থাকবে।

গত বছর আগস্টে ক্ষমতা দখলের পর তালেবান প্রতিনিধিদের ইউরোপে এটিই প্রথম আনুষ্ঠানিক বৈঠক। এর আগে তারা রাশিয়া, ইরান, পাকিস্তান, কাতার, চীন ও তুর্কমেনিস্তান সফর করেছেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..