1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:২৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

নামজারি নিয়ে নতুন নির্দেশনা

  • আপডেট টাইম : সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩৯১ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : নামজারি আবেদন চূড়ান্তভাবে নামঞ্জুর করার আগে সেবাগ্রহীতাকে তথ্য ও কাগজপত্রের ঘাটতির বিষয়ে অবগত করে নোটিশ দেওয়ার নির্দেশনা দিয়ে একটি পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়।

সোমবার এ নির্দেশনা দিয়েছে ভূমি মন্ত্রণালয়। নাগরিকের ভোগান্তি লাঘবে এবং ভূমি অফিসের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে ‘ই-নামজারি আবেদন বাবদ ফি জমা প্রদানের পর আদেশ ব্যতীত নামজারির আবেদন না-মঞ্জুর প্রসঙ্গে’ শীর্ষক পরিপত্রে এ নির্দেশনা জারি করা হয়। এতে ভূমি সেবাগ্রহীতা নামজারি আবেদন নামঞ্জুর হওয়ার আগে ঘাটতি কাগজপত্র জমা দেওয়ার একটি সুযোগ পাবেন।

এ পরিপত্রে বলা হয়েছে, ভূমি মন্ত্রণালয়ে ২০২১ সালের ২ নভেম্বর তারিখের ৫৬০ নম্বর পরিপত্রে ই-নামজারি আবেদনের সময় অবশ্যই প্রথমে কোর্ট ফি বাবদ ২০ টাকা এবং নোটিশ জারি ফি বাবদ ৫০ টাকা জমা দেওয়ার নির্দেশনা রয়েছে। এ টাকা পরিশোধ করা পর আবেদনকারীর আবেদন সহকারী কমিশনার (ভূমি) আইডিতে তালিকাভুক্ত হবে। অনেক সময় সহকারী কমিশনার প্রথম আদেশের পূর্বেই অনেক আবেদন নামঞ্জুর করে দেন। সেক্ষেত্রে কী কারণে আবেদন নামঞ্জুর করা হয়েছে, তা নাগরিক জানতে পারেন না। এটি ভূমি অফিসের স্বচ্ছতা ও জবাবদিহির অন্তরায়।

এতে আরও বলা হয়েছে, নাগরিকের ভোগান্তি লাঘবে এবং ভূমি অফিসের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে সহকারী কমিশনারদের (ভূমি) প্রথম আদেশের আগে নামজারি বাতিল করা যাবে না। আবেদনে কোনো তথ্য বা কাগজপত্রের ঘাটতি থাকলে প্রথম আদেশে তা উল্লেখ করে তথ্য বা কাগজপত্র দাখিলের নিদির্ষ্ট সময়সীমা দিতে হবে। আবেদনকারী নিদির্ষ্ট সময়ে তথ্য বা কাগজপত্র দাখিল করতে ব্যর্থ হলে বা অন্য কোনো কারণে নামঞ্জুর হলে দ্বিতীয় আদেশে সুনির্দিষ্টভাবে কারণ উল্লেখপূর্বক নামঞ্জুর করার নির্দেশনা প্রদান করা হলো।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..