1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:২০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইউক্রেন ইস্যুতে এবার গ্যাস লাইন বন্ধের হুঁশিয়ারি বাইডেনের

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারী, ২০২২
  • ২০১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : মস্কো ইউক্রেইনে আগ্রাসন চালালে রাশিয়া থেকে জার্মানিতে সরাসারি গ্যাস সরবরাহের পাইপলাইন নর্ড স্ট্রিম ২ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার হোয়াইট হাউসে জার্মানির চ্যান্সেলর ওলাফ শুলজের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট বাইডেন এ হুঁশিয়ারি দেন। খবর বিবিসির।

ইউরোপ ও আমেরিকার এই দুই নেতার বৈঠক এমন এক সময়ে হলো যখন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক শেষে বলেছেন- এখনো যুদ্ধ এড়ানো সম্ভব।

রাশিয়া সম্প্রতি ইউক্রেইন সীমান্তে এক লাখের বেশি সৈন্য এবং সমরাস্ত্র জড়ো করার পর থেকে এই নতুন উত্তেজনার সূচনা। পশ্চিমা দেশগুলোর আশঙ্কা, কিয়েভের ওপর হামলা করতে পারে রাশিয়া, যদিও মস্কো বরাবরই তা নাকচ করে আসছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা রোববার বলেছেন, একটি পূর্ণ মাত্রার অভিযান পরিচালনার জন্য যতটা সমারিক প্রস্তুতির দরকার, এরইমধ্যে তার ৭০ শতাংশ জড়ো করেছে রাশিয়া।

মস্কো নিজের নিরাপত্তার আশঙ্কার বিষয়টি তুলে ধরে পশ্চিমা সামরিক জোট নেটোর সম্প্রসারণ বন্ধের দাবি জানিয়ে আসছে, ইউক্রেইনকে নেটোর সদস্য না করার নিশ্চয়তা চাইছে এবং পূর্ব ইউরোপ থেকে নেটোর সামরিক উপস্থিতি কমানোরও দাবি জানিয়েছে।

রাশিয়ার সব দাবি নাকচ করেছে নেটো। বরং তারা অন্য বিষয়ে আলোচনা করার প্রস্তাব দিয়েছে, যেমন পারমাণবিক অস্ত্রের লাগাম টানা।

সোমবার ওয়াশিংটনে বাইডেন ও শুলজের বৈঠকের পর দুজন সংবাদ সম্মেলন করেন। সাংবাদিকরা নর্ড স্ট্রিম ২ নিয়ে প্রশ্ন করলে, বাইডেন বলেন, ‘রাশিয়া যদি অভিযান চালায়… আবারও, তাহলে নর্ড স্ট্রিড ২ বলে আর কিছুর অস্তিত্ব থাকবে না। আমরা এটা শেষ করে দেব।’

কীভাবে এই কাজটি করা হবে এমন প্রশ্নের সুনির্দিষ্ট জবাব না দিয়ে বাইডেন বলেন, ‘আমি আপনাদের প্রতিশ্রুতি দিচ্ছি, আমরা এটা করতে পারব।’

জার্মানির চ্যান্সেলরের দায়িত্ব নেওয়ার পর ওয়াশিংটনে এটা শুলজের প্রথম সফর। তবে সংবাদ সম্মেলনে বহুল আলোচিত এই গ্যাস পাইপলাইন নিয়ে বাইডেনের মত স্পষ্ট করে নিজের অবস্থান জানাননি তিনি।

তবে তিনি বলেছেন, ইউক্রেইনের বিরুদ্ধে মস্কো অভিযান চালালে তাদের ওপর অবরোধ আরোপের সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র ও জার্মানি ‘পুরোপুরি একমত’।

শুলজ বলেন, ‘আমরাও একই ধরনের পদক্ষেপ নেব এবং সেগুলো হবে রাশিয়ার জন্য খুবই, খুবই, খুবই কঠিন।’

রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের জন্য বাল্টিক সাগরের তলদেশ দিয়ে এক হাজার ২২৫ কিলোমিটার দীর্ঘ নর্ড স্ট্রিম ২ পাইপলাইন নির্মাণে পাঁচ বছর লেগেছে, খরচ হয়েছে এক হাজার ১০০ কোটি ডলার।

তবে ওই পইপলাইন এখনও চালু করা হয়নি, কারণ নভেম্বরে জার্মানির নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, এটা জার্মানির আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় এবং তারা অনুমোদন দেয়নি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..