1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৩৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

শ্রীমঙ্গলে এতো বড় অজগর দেখেনি বন বিভাগের কর্মকর্তারাও

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩৩০ বার পঠিত

শ্রীমঙ্গল প্রতিনিধি : লাউয়াছড়া বন থেকে পাশবর্তী চা বাগানে বেড়িয়ে এসেছে বিশাল আকৃতির একটি অজগর সাপ। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে এলাকায় চাঞ্চল্যেও সৃষ্টি হয়।
গত শুক্রবার সাপটিকে প্রথম দেখা যায় লাউয়াছড়া বনের পাশে জানকিছড়া এলাকার একটি লেবু বাগানে। বিশাল আকারের অজগর দেখে স্থানীয় এক চা শ্রমিক তা সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ভাইরাল করেন। ওই ভিডিওতে দেখা যায়, সাপটি চা গাছের নিচ দিয়ে ধীর গতিতে এগিয়ে যাচ্ছে। এসময় কয়েকজন অজগরটির ভিডিও চিত্র ধারণ করেন।
শ্রীমঙ্গল বন বিভাগের কর্মকর্তা ও বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালকের দাবী মতে তাদের দেখা সবচেয়ে বড় অজগর এটি। সাপটির দৈর্ঘ ১৩ ফুট ব্যাস ৬ ইঞ্চির একটু উপরে। যার ওজন প্রায় ৫৫ কেজি।
এর পর ১৩ ফেব্রæয়ারী সাপটি পুনরায় চা বাগান এলাকায় আসলে স্থানীয় চা শ্রমিকরা সাপটিকে বেঁধে রাখেন। খবর পেয়ে ওই দিন মধ্য রাতে বন বিভাগের কর্মীরা সেখান থেকে সাপটিকে উদ্ধার করেন। এ সময় বৃহদায়ৎ ওই সাপের পাশ থেকে আরো ২টি অজগর সাপও উদ্ধার করে বন বিভাগ।
মঙ্গলবার বিকেলে শ্রীমঙ্গল জানকীছড়া রেসকিউ সেন্টারে গিয়ে দেখা যায় সাপটি রেসকিউ সেন্টারের এক পাশে কুন্ডলি দিয়ে বসে আছে। এ সময় বন কর্মীরা খাচার ভিতরে প্রবেশ করলে সাপটি ফনাতুলে ফুস করে উঠে। এদিকে সাপটি কে দেখার জন্য অনেক লোক সেখানে ভিড় করছেন। এ সময় দর্শনার্থী লন্ডন প্রবাসী খায়রুল ইসলাম জানান, এতো বিশাল আকৃতির সাপ এই বনে আছে। আমাদের বুঝতে হবে এই বনটি অনেক সমৃদ্ধ। তাই এই বনটিকে রক্ষার জন্য সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে। এর ভিতরে দর্শনার্থীসহ অনান্য মানুষের প্রবেশ সীমিত করতে হবে।
এ ব্যাপারে শ্রীমঙ্গলস্থ সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র জানান, “ বিশাল আকৃতির এই সাপটির ছবি প্রথম সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। পরের দিন তারা খবর পান শ্রীমঙ্গল জাগছড়ায় একটি সাপ বেঁধে রেখেছে। উদ্ধার করতে গিয়ে দেখে এর পাশেই পাওয়া যায় আরো দুটি অজগর সাপ। তবে সে গুলো আকারে ছোট। তিনি জানান, অনেক কষ্ট করে বেশ কয়েকজন লোক একত্রে মিলে সাপটিকে উদ্ধার করে নিয়ে আসেন লাউয়াছড়া রেসকিউ সেন্টাররে।”
লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা মো. শহীদুল ইসলাম জানান, এটি লাউয়াছড়া বনেরই অজগর। বনের পরিবেশ অন্য যে কোন সময়ের চেয়ে এখন ভালো। এটিই প্রমান করে এই অজগরটির আকৃতি দেখে। তিনি জানান, তারা প্রায় সময় লাউয়াছড়া ঘুরে বেড়ান। কিন্তু বনে তারা অনেক সাপ দেখেন কিন্তু এতো বড় অজগর এর আগে তাদের চোখে পড়েনি। তিনি এটি তারা পরিমাপ করে দেখেছেন এর লম্বা সাড়ে ১৩ ফুট, ব্যাস প্রায় ৭ ইঞ্চি ও ওজন প্রায় ৫৫ কেজি। তবে সাপের লম্বা ও বেশ কম বেশি হয়।
শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রণী ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, তিনি জেলার বিভিন্ন স্থান থেকে চোট-বড় অনেক অজগর উদ্ধার কছেন, আবার অবমুক্তও করেছেন। কিন্তু ভিডিও চিত্রে দেখা এতবড় অজগর সাপ কোনো সময় দেখেননি। দেশের কোথাও এত বড় সাপের দেখা মিলেছে বলেও জানা নেই।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..