1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩, ০২:১৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
১৭ মার্চ ওড়াতে হবে জাতীয় পতাকা, প্রজ্ঞাপন জারি, পাহাড়ে সামগ্রিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে : আইজিপি, অপ্রয়োজনীয় টেস্ট দিয়ে রোগী হয়রানি করবেন না : রাষ্ট্রপতি, সবচেয়ে বড় যৌথ সামরিক মহড়ায় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া, পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে গণমাধ্যম-পরিবেশমন্ত্রী,সাবেক এমপি নাসের রহমানের ওপর ছাত্রলীগ-যুবলীগের হামলার প্রতিবাদে পুলিশের বাধা পেরিয়ে মৌলভীবাজারে বিএনপি’র বিক্ষোভ ও সমাবেশ, রমজানে মানুষের কষ্ট লাঘবে ব্যবস্থা নিয়েছি : প্রধানমন্ত্রী, রমজানে বাজার অস্বাভাবিক হলে ডিসিদের ব্যবস্থা নেওয়ার নির্দেশ, গুলিস্তান-সায়েন্সল্যাবের বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : আইজিপি.সপ্তাহে তিন দিন ছুটির কথা ভাবছে সৌদি সরকার. মিয়ানমারে বৌদ্ধ মঠে সেনাবাহিনীর হামলা : নিহত ৩

ঘুম থেকে ওঠার পরে ওজন বেড়ে গেছে মনে হয় কেন?

  • আপডেট টাইম : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১
  • ১৮০ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক: কখনো কখনো ঘুম থেকে ওঠার পর মনে হতে থাকে ওজন বুঝি খানিকটা বেড়ে গেছে। হয়তো আপনার ক্ষেত্রেও অনেক সময় এমনটা হয়েছে। আসলেই কি ঘুম থেকে ওঠার পরে ওজন বেড়ে যায় না কি অন্য কোনো কারণে এমনটা অনুভূত হয়? সত্যিটা হলো, শরীর ভারী বোধ করার পেছনে অনেকগুলো কারণ থাকতে পারে। তবে এক রাতে ওজন বেড়ে যাওয়ার কোনো সম্ভাবনা নেই। বিশেষজ্ঞরা বলছেন, এতে আতঙ্কিতবোধ করবেন না। কারণ এটি কেবল ভ্রান্ত একটি ধারণা।

যদি সকালে ঘুম থেকে ওঠার পরপরই ওজন বেড়ে গেছে মনে হতে থাকে তবে বুঝে নেবেন যে আপনার শরীর ফিট থাকার প্রতি ইঙ্গিত দিচ্ছে। আমাদের শরীরের এক কেজি ওজন বাড়ানোর জন্য দরকার সাত হাজার বার্নহীন ক্যালোরি। বুঝতেই পারছেন, এক রাতের মধ্যে কখনো ওজন বাড়ে না। এরপরও সকালে ঘুম থেকে ওঠার পর ওজন বেড়ে গেছে মনে হতে পারে। এর পেছনে রয়েছে কিছু কারণ। চলুন জেনে নেওয়া যাক-
গুগল নিউজ এ ঢাকা পোস্ট এর সর্বশেষ খবর পেতে ফলো করুন।

ঘুমে অনিয়ম হলে

সুস্থ থাকার জন্য পর্যাপ্ত ঘুম জরুরি সেকথা জানেন নিশ্চয়ই? কিন্তু নানা কারণে ঘুমে অনিয়ম করেন অনেকে। এর ফলস্বরূপ দেখা দেয় নানা অসুবিধা। রাতে পর্যাপ্ত ঘুম না হলে সকালে ঘুম ভেঙে মাথা ব্যথা, অলসতা, ক্লান্তি ও ঝিমুনি দেখা দিতে পারে। সেইসঙ্গে শরীর অনেকটা ভারী অনুভূত হতে পারে। তাই সুস্থ থাকার জন্য প্রতিদিন পর্যাপ্ত ঘুমের অভ্যাস করুন।

মানসিক চাপের কারণে

মানসিক চাপ সবারই কম-বেশি থাকে। নিত্যকার দিনযাপনে না চাইতেও অনেকরকম মানসিক চাপ এসে জড় হয়। এই চাপ এড়িয়ে চলা মুশকিল। সারাদিন নানা কাজে ব্যস্ত থাকলেও মানসিক চাপ নিয়ে ঘুমাতে গেলে ঘুম ভাঙার পর অনেক সময় অবসন্নবোধ হতে পারে বা শরীর ভারী লাগতে পারে।

পানি কম পান করলে বা অ্যালকোহল গ্রহণ করলে

আপনি যদি পানি কম পান করেন বা আগের রাতে অ্যালকোহল গ্রহণ করে থাকেন তবে শরীরে পানির ঘাটতি দেখা দেবে। তখন শরীর নিজেই পানি জমানো শুরু করবে। এ কারণেও শরীর ভারী বোধ হতে পারে।

পিরিয়ড হলে

পিরিয়ডের সময়টাতে সব নারীর সমান অভিজ্ঞতা হয় না। বেশিরভাগের ক্ষেত্রে এই অভিজ্ঞতা কষ্টদায়ক। পেটে ও কোমরে ব্যথাসহ আরও নানা অসুবিধা দেখা দিতে পারে। পিরিয়ড হলেও অনেক সময় ঘুম ভাঙার পর শরীর ভারী বোধ হতে পারে।

রাতের খাবার দেরি করে খেলে

অনেকে অলসতা করে কিংবা সময়ের অভাবে রাতের খাবার দেরি করে খান। এটি মোটেও স্বাস্থ্যকর অভ্যাস নয়। বিশেষজ্ঞরা বরাবরই আগেভাগে রাতের খাবার সেরে নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আপনি যদি দেরি করে রাতের খাবার খান এবং খাওয়ার পরপরই ঘুমাতে চলে যান তবে নানা সমস্যা দেখা দিতে পারে। তার ভেতরে একটি হলো শরীর ভারী বোধ করা।

ওষুধের পার্শ্ব-প্রতিক্রিয়া

ওষুধ যেমন অসুখ সারাতে কাজ করে, তেমন এর কারণে কিছু অসুবিধা বা পার্শ্ব-প্রতিক্রিয়াও দেখা দিতে পারে। অনেক সময় ঘুম ভাঙার পরে অবসন্ন বোধ করা বা ওজন বেড়ে গেছে এমন মনে হওয়ার কারণ হতে পারে কিছু ওষুধের পার্শ্ব-প্রতিক্রিয়া।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..