1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৪৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

যুক্তরাষ্ট্রের মিনুটাম্যানের চেয়ে অধিক শক্তিশালী হবে রুশ স্মার্ট ক্ষেপণাস্ত্র

  • আপডেট টাইম : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ৪২২ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার স্মার্ট আন্তমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) আমেরিকার তৈরি মিনুটাম্যান-৩-সহ কৌশলগত অন্য অস্ত্রের চেয়ে অনেক বেশি শক্তিশালী হবে। রসকসমসের মহাপরিচালক দিমিত্র রগোজিন এমন কথা জানিয়েছেন।

রোশিয়া ২৪ টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাতকারে রগোজিন বলেন, ‘এটি এমন একটি ক্ষেপণাস্ত্র, যা মিনুটাম্যান-৩ ক্ষেপণাস্ত্রসহ কৌশলগত অন্য অস্ত্রের চেয়ে অনেক বেশি শক্তিশালী। মিনুটাম্যান যুক্তরাষ্ট্রের তৈরি একটি ক্ষেপণাস্ত্র যা বর্তমানে চালু রয়েছে। আওতা ও ওয়্যারহেড বহনের ক্ষমতা উভয় দিক থেকে বিশ্বে এটি সবচেয়ে বেশি শক্তিশালী ক্ষেপণাস্ত্র যা আগ্রাসনকারী যেকোন দেশের ভূখ-ে আঘাত হানতে পারবে।’

তার মতে, যুক্তরাষ্ট্রের বর্তমান ও ভবিষ্যতের এবং ন্যাটো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উভয় ক্ষেত্রেই এই রকেট তৈরিতে ব্যবহার করা প্রযুক্তিগত উপাত্ত অভেদ্য।

তিনি আরো বলেন,‘এটি আমাদের ডিজাইনার ও প্রকৌশলীদের একটি বড় সফলতা। এ জন্য আমরা অনেক গর্বিত।’

বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আর্খানজালস্ক অঞ্চলের প্লিসেতস্ক কসমোড্রোম থেকে এই প্রথম সফলভাবে একটি স্মার্ট আন্তমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উৎক্ষেপণ করা হয়।

এ স্মার্ট আইসিবিএম ম্যাকইয়েভ স্টেট রকেট সেন্টারে (রসকসমস অংশ) তৈরি করা হয়। ক্রাসমাশ এন্টারপ্রাইজ এটি তৈরি করে। ক্ষেপণাস্ত্রটি বিশ্বের যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..