1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:২৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ভারতে টিকার কাঁচামাল পাঠানোর ঘোষণা জো বাইডেনের

  • আপডেট টাইম : সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ২০৫ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত ভারতকে সহায়তার অংশ হিসেবে জরুরি ভিত্তিতে টিকা তৈরির কাঁচামাল পাঠানোর কথা ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে চিকিৎসা সরঞ্জাম ও ভাইরাস মোকাবিলায় প্রয়োজনীয় নিরাপত্তা সামগ্রীও পাঠানোর কথা জানিয়েছেন তিনি।

টুইটারে দেওয়া এক বার্তায় প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘করোনাভাইরাস মহামারির শুরুর দিকে সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্রে মেডিকেল সরঞ্জাম পাঠিয়েছিল ভারত। আর ভারতের এখন সহায়তা প্রয়োজন। দেশটির এই প্রয়োজনের সময়ে যুক্তরাষ্ট্র সহায়তা করতে দৃঢ় প্রতিজ্ঞ।’

এর আগে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র ভারতে টিকা তৈরির কাঁচামাল পাঠাবে বলে জানায় বাইডেন প্রশাসন। রোববার ওই বিবৃতিতে বলা হয়, ভারতের সেরাম ইনস্টিটিউটে কোভিশিল্ড টিকা প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় কাঁচামাল জরুরি ভিত্তিতে পাঠানো হবে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে ধসে পড়েছে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা। অক্সিজেন, টিকা, ওষুধসহ করোনা সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় সরঞ্জামের সংকট দেখা দেওয়ার পর যুক্তরাষ্ট্রের কাছে সহায়তা চায় ভারত। কিন্তু বাইডেন প্রশাসনের পক্ষ থেকে টিকা তৈরির কাঁচামাল রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে সমালোচনার মুখে সিদ্ধান্ত পরিবর্তন করে ভারতকে সহায়তার কথা জানায় ওয়াশিংটন।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, করোনা মহামারি মোকাবিলায় ভারতকে প্রয়োজনীয় সকল সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র। টিকা তৈরির কাঁচামালের পাশাপাশি দেশটি কোভিড চিকিৎসা সরঞ্জামও পাঠাবে।

ভারতকে সহায়তা পাঠানোর কাজে মার্কিন কর্মকর্তারা এখন পুরোটা সময় কাজ করছেন বলেও জানিয়েছেন তিনি। এছাড়া যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-র একটি জনস্বাস্থ্য বিশেষজ্ঞ দলকেও দিল্লি পাঠানো হবে। তারা মার্কিন দূতাবাস ও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সম্মিলিত ভাবে মহামারি মোকাবিলায় কাজ করবেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..