1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৭:১৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
করোনা আপডেট : করোনায় আরও ২২৮ মৃত্যু, শনাক্ত ১১,২৯১  

ইফতারে মজাদার মচমচে চিকেন ফ্রাই

  • আপডেট টাইম : সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ৪১ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক :: মুরগীর মাংস আমাদের সবার প্রিয়। তারপরও এক ধরনের রান্না খেতে খেতে আমাদের মধ্যে অনিহা চলে আসে। তাই প্রয়োজন একটু ভিন্ন স্বাদে ভিন্ন ধরনের রান্না। তেমনই একটি আইটেম চিকেন ফ্রাই। অনেকে হয়তো ভাবছেন এটা বাসায় তৈরি করা অনেক কঠিন। কিন্তু আপনি চাইলেই ঘরে বসে মাত্র ১৫ মিনিটেই তৈরি করে ফেলতে পারেন চিকেন ফ্রাই।

চিকেন ফ্রাই বানাতে যে সব উপকরণ লাগবে

মুরগীর লেগ পিস: আধা কেজি। তবে আপনি চাইলে মুরগির যেকোনো অংশই ব্যবহার করতে পারেন। শুধু রানই ব্যবহার করতে হবে এমন কোনো কথা নেই।

ময়দা: ১ টেবিল চামচ

কর্ণ ফ্লাওয়ার: ২ টেবিল চামচ পরিমাণ

আদা বাটা: ১ চা চামচ

রসুন বাটা: ১/২ (হাফ) চা চামচ

লাল মরিচের গুড়ো: ১ টেবিল চামচ

ধনিয়া গুড়ো: ১ চা চামচ

জিরা গুড়ো: ১/২ (হাফ) চা চামচ

গরম মসলা পাউডার: ১/২ (হাফ) চা চামচ পরিমাণ

জর্দা রঙ: ১ চা চামচের চার ভাগের এক ভাগ (ব্যবহার না করলেও চলে)

লবণ: স্বাদ মতো

ডিম: একটি ডিম ভালোভাবে ফেটিয়ে অর্ধেকটা নিতে হবে

টক দই: এক টেবিল চামচ পরিমাণ (পানি ঝরিয়ে নিতে হবে)

প্রস্তুত প্রণালী

চিকেনের পিসগুলো ধারালো ছুরি বা বটি দিয়ে কেচে নিতে হবে (মাংসের গায়ে ছোট ছোট আঁচড় কাটা)। এরপর পাতলা কোনো কাপড় কিংবা চিকেন টিসু দিয়ে মাংসগুলো ভালো করে মুছে নিতে হবে যাতে মাংসের মধ্যে কোনো পানি না থাকে। এরপর চিকেনের মধ্যে আদা-রসুন বাটা, কর্ন ফ্লাওয়ার, ময়দা, টক দই (টক দইয়ের মধ্যে পানি থাকলে চলবে না) এবং সবগুলো গুড়ো মসলা দিয়ে মাংস মাখিয়ে নিতে হবে। মাখানো হয়ে গেলে তার মধ্যে ডিমও ঢেলে দিতে হবে। তারপর আবার ভালোভাবে মাখিয়ে নিতে হবে; যেন সবগুলো মাংসের পিসের মধ্যে মসলা ভালোভাবে ঢুকে যায়।

তারপর ফ্রাইপেনে তেল ঢেলে চুলার লো-মিডিয়াম হিটে গরম করে নিতে হবে। এরপর চিকেনের পিসগুলো তেলের মধ্যে ছেড়ে দিয়ে ফ্রাই করতে হবে। পাত্রে থেকে যাওয়া বাকি মসলাগুলো ফেলে দেবেন না। ১০ মিনিট চিকেনের পিসগুলো চুলার লো মিডিয়াম হিটে সিদ্ধ করে নিতে হবে। মাঝে মাঝে নেড়ে চেড়ে উল্টে-পাল্টে দিতে হবে। এই সময়ে চিকেনটা মোটেও মচমচে হবে না, শুধু সিদ্ধ হবে। যদি হাড়গুলো মাংস থেকে কিছুটা আলাদা হয়ে যায় তাহলে বুঝতে হবে চিকেনগুলো ভালোভাবে সিদ্ধ হয়ে গেছে।

সিদ্ধ হয়ে গেলে চিকেনের পিসগুলো থেকে তেল ঝরিয়ে আগের সেই মসলার বাটিতে তুলতে হবে এবং অবশিষ্ট মসলা দিয়ে আবার মাখিয়ে নিতে হবে। এরপর চিকেনের পিচগুলো ভালোভাবে ঠাণ্ডা করে নিতে হবে। এরপর চুলার সর্বোচ্চ হিটে তেল গরম করে তার মধ্যে দিয়ে চিকেনগুলো ভেজে নিতে হবে। চুলার হিট না কমিয়ে তিন থেকে চার মিনিট ধরে ভাজতে হবে। চিকেনের রং গোল্ডেন ব্রাউন হয়ে আসলে তা নামিয়ে নিতে হবে। ফ্রাইপ্যান থেকে তুলে চিকেন ফ্রাই থেকে তেল ঝরিয়ে নিতে হবে। এবার ভাজা চিকেনগুলো একেবারে মচমচে হয়ে যাবে। আর এই মচমচে ভাব দুই-তিন ঘণ্টা থাকবে। সবাই মিলে উপভোগ করুন মজাদার চিকেন ফ্রাই।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..