1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মারিউপলে আটকে পড়াদের সরিয়ে নেওয়া হচ্ছে: জাতিসংঘ

  • আপডেট টাইম : সোমবার, ২ মে, ২০২২
  • ৪২৯ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক :: ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোলের অবরুদ্ধ আজাভস্টল ইস্পাত কারখানায় আটকে পড়া বেসামরিক নাগরিকদের বের করে নেওয়ার কাজ চলছে বলে জানিয়েছে জাতিসংঘ। প্রথম দফায় প্রায় ১০০ জনকে সরিয়ে নেওয়া হচ্ছে। সোমবারের মধ্যে তারা ইউক্রেনের অধীনে থাকা জেপোরোজিয়া শহরে পৌঁছে যাবে।

তবে কেবল আজাভস্টল ইস্পাত কারখানাই নয়, মারিউপোলে আরও কয়েকটি স্থানে প্রায় ১ লাখ অধিবাসী আটকা পড়েছে। তারা কয়েকসপ্তাহ ধরে পানি, বিদ্যুৎ, গ্যাসবিহীন অবস্থার মধ্যে বেঁচে থাকার জন্য সংগ্রাম করছে।

মারিউপোলের সিটি কাউন্সিল জানায়, রোববারই তাদের সরিয়ে নেওয়ার কাজ শুরুর কথা ছিল। কিন্তু নিরাপত্তাজনিত কারণে তাদের সরানোর কাজ সোমবার সকাল পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে।

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি কিয়েভে আকস্মিক সফরে আসার পর তাদের উদ্ধার কাজ শুরু হয়।

জাতিসংঘ নিশ্চিত করে জানিয়েছে যে, শনিবার থেকেই ইস্পাত কারখানার লোকজনকে নিরাপদ এলাকা দিয়ে বের করে আনার অভিযান চলছে। রোববার ৫০ জনের বেশি বেসামরিক নাগরিককে ওই কারখানা থেকে বেরিয়ে রায়িশার অস্থায়ী আবাসন কেন্দ্রে যেতে দেখেছেন বার্তা সংস্থা রয়টার্সের একজন চিত্রগ্রাহক।

আন্তর্জাতিক রেডক্রস ‘আইসিআরসি’ এবং যুদ্ধের কয়েকটি পক্ষের সমন্বয়ে লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের মুখপাত্র সাভিয়ানো আব্রেউ।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয়ের বরাত দিয়ে রয়টার্স জানায়, মারিউপোলের যারা ইউক্রেইন-নিয়ন্ত্রিত এলাকাগুলোতে যেতে চেয়েছিল তাদের জাতিসংঘ ও রেডক্রসের প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়েছে।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ওই কারখানা থেকে ৮০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। রেডক্রস জানায়, ইস্পাত কারখানা থেকে লোকজনকে সরিয়ে নিতে তাদের গাড়িবহর ২৯ এপ্রিলে যাত্রা শুরু করে। এরপর ২৩০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে শনিবার স্থানীয় সময় সকালেই গন্তব্যে পৌঁছায়।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..