1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১২:৪০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি,  এবার লঞ্চভাড়াও বাড়লো, ধর্মঘট প্রত্যাহার, গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার মিশনে স্কটল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ে পাকিস্তান, আফগান ও ভারতের বিদায়ঘণ্টা বাজিয়ে সেমিতে নিউজিল্যান্ড, সড়কে নেমেছে গণপরিবহন, কোন বাসে কত বাড়লো ভাড়া, সিএনজিচালিত গাড়িতে বাড়তি ভাড়া নয়

এসএসডি নাকি হার্ড ডিস্ক কোনটি ব্যবহার করবেন?

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১
  • ৬৯ বার পঠিত

তথ্যপ্রযুক্তি ডেস্ক :: কম্পিউটারের মৌলিক বিষয়গুলো একটি হলো কম্পিউটার স্টোরেজ বা মেমোরি । মূলত একটি কম্পিউটার যে স্থানে তার সকল তথ্য জমা রাখে তাকেই স্টোরেজ ডিভাইস বলে। কম্পিউটার ব্যবহার করে যে কোন কাজ করতে হলে তা সবার প্রথমে তার মেমোরিতে জমা রাখতে হয়। এই স্টোরেজ ডিভাইস আবার দুই ধরনের একটি হলো প্রচলিত হার্ড ড্রাইভ ও অন্যটি এসএসডি । একই কাজ করার জন্য দুই ধরনের ডিভাইস থাকায় আমাদের মধ্যে অনেকেই কনফিউশনে ভোগেন যে কোনটি ব্যবহার করবো। তাই চলুন জেনে নেই হার্ড ড্রাইভ ও এসএসডির মধ্যে কিছু কমন বিষয় যা দেখে আপনি খুব সহজেই বিবেচনা করতে পারবেন কোনটি আপনার জন্য উপযুক্ত। হার্ড ডিস্ক ও এসএসডির বর্তমান দাম জেনে নিতে পারবেন ।

শুরুতে আসি হার্ড ড্রাইভ বা হার্ড ডিস্কের কথায়। আমরা অনেকেই মূলত প্রাথমিকভাবে কম্পিউটারের স্টোরেজ হিসেবে এক মাত্র হার্ড ডিস্কের কথাই বলে থাকি। কারণ বিশ্বে স্টোরেজ ডিভাইস হিসেবে প্রচুর পরিমাণে হার্ড ডিস্কই ব্যবহার হয়ে থাকে। এটি ব্যবহার করে আমরা একটি কম্পিউটারের যাবতীয় সব ধরনের কাজই করতে পারবো যেমন অপারেটিং সিস্টেম চালানো, তার সকল ফাইল জমা রাখা, আমাদের ব্যক্তিগত বিভিন্ন তথ্য বা ফাইল আমরা জমা রাখতে পারি। তবে সমস্যা হলো হার্ড ড্রাইভ তুলনামূলক অনেক বেশি ধীর গতির হয়ে থাকে। মানে এর তথ্য জমা রাখার প্রসেসটি খুবই ধীর গতিশীল ।

অন্যদিকে এসএসডি (সলিড-স্টেট ড্রাইভ) হার্ড ডিস্কের তুলনায় প্রায় ২-৩ গুণ ফাস্ট ডেটা প্রসেস করতে পারে ও জমা রাখতে পারে। তাই এসএসডি ব্যবহার করা পিসিও তুলনামূলক অনেক বেশি ফাস্ট হয়ে থাকে। হার্ড ডিস্কের ডেটা ট্রান্সফার স্পিড ৫০ – ১০০ মেগাবােইট পার সেকেন্ড হয়ে থাকে অন্যদিকে এসএসডির ডেটা ট্রান্সফার স্পিড সেকেন্ডে ২০০ – ৫৫০ মেগাবাইট ।

এছাড়াও হার্ডডিস্কের ভিতরে মুভিং যন্ত্রাংশ রয়েছে যার ফলে এটির নষ্ট হওয়ার সম্ভাবনাও এসএসডির থেকে অনেক বেশি। পাশাপাশি হার্ডডিস্ক বিদ্যুৎ খরচ করে ৬ – ৭ ওয়াট কিন্তু এসএসডি করে মাত্র ২-৩ ওয়াট মানে সব দিক বিবেচনায় এসএসডি হার্ডডিস্কের তুলনায় প্রায় কয়েকগুণ ভালো বলা চলে তাহলে সমস্যাটা কোথায়? আসলে সমস্যাটা হলো দামে ও ধারণ ক্ষমতার উপর। যেখানে ১ টেরা হার্ডডিস্কের দাম মাত্র ৩ হাজার ৫০০ টাকা থেকে ৪ হাজার টাকা হয় সেখানে মাত্র ২৫০ জিবি এসএসডির দাম পরে ৭ – ৮ হাজার টাকা। এছাড়াও এসএসডি সবোর্চ্চ ৪ টেরাবাইটের বেশি হয় না অন্যদিকে হার্ডডিস্ক ১০ টেরাবাইট পর্যন্ত ধারনক্ষমতার হয়ে থাকে। তাই সব দিক বিবেচনা করে আপনি নিজেই সিদ্ধান্ত নিন যে আপনার জন্য কোনটি ব্যবহার করা ভালো হবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..