1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:০৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

শ্রীমঙ্গলে পারিবারিক পুষ্টি বাগান স্থাপনের লক্ষে প্রশিক্ষন এবং সার, বীজ ও চারা বিতরণ

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৭ মে, ২০২২
  • ৪৮৫ বার পঠিত

শ্রীমঙ্গল প্রতিনিধি :: অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় শ্রীমঙ্গল উপজেলার ৯টি ইউনিয়ন থেকে ৩০ জন কৃষক-কিষাণিকে পারিবারিক পুষ্টি বাগান স্থাপনের জন্য প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রশিক্ষন শেষে সকল প্রশিক্ষনার্থীদের মধ্যে দেয়া বাগান তৈরী করার জন্য প্রয়োজনীয় সকল কিছু।
মঙ্গলবার বিকেলে উপজেলা কৃষি অফিস প্রাঙ্গনে এ বীজ, চারা ও অনান্য সামগ্রী বিতরণ করেন কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. সিপন মিয়া। এ সময় আরো উপস্থিত ছিলেন সাংবাদিক বিকুল চক্রবর্তী, উপসহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা রকেন্দ্র শর্মা ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুমা পাল।
কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. সিপন মিয়া জানান, প্রশিক্ষণপ্রাপ্ত কৃষক-কিষাণির বসতবাড়িতে ১.৫ শতক জমিতে পুষ্টি বাগান স্থাপন করা হবে। ১.৫ শতাংশ জমিতে পুষ্টি বাগান স্থাপনের জন্য শাকসবজির বীজ, রাসায়নিক সার, ভার্মি কম্পোষ্ট, সবজি ও ফলের চারা, পানি সেচের জন্য ঝাঝরি ও বাগান বেস্টণীর জন্য নেট দেয়া হয়েছে।
তিনি জানান, অনাবাদি পতিত জমি ও অব্যবহৃত বসতবাড়ির জায়গাসমুহ চাষের আওতায় আনার জন্য পারিবারিক পুষ্টি বাগান স্থাপন করা হয়েছে। এতে পারিবারিক পুষ্টি চাহিদা নিশ্চিত করে সবজির চাহিদা পুরনসহ কৃষি উৎপাদন বৃদ্ধি হবে। প্রশিক্ষণের মাধ্যমে কৃষক-কিষাণিদের পুষ্টি বাগান স্থাপন কৌশল, রক্ষনাবেক্ষণ ও পরিচর্যা বিষয়ে দক্ষতা বৃদ্ধি হবে।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..